মার্চেই শেয়ার বাজারে স্ন্যাপ আইপিও

সামনের মার্চেই শেয়ার বাজারে আসতে যাচ্ছে ছবি শেয়ারিং ও মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এর মালিক প্রতিষ্ঠান স্ন্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 11:50 AM
Updated : 18 Feb 2017, 11:50 AM

শুক্রবার মার্কিন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ফিডেলিটি ইনভেস্টমেন্টস দালালি গ্রাহকদের জানায় আশা করা হচ্ছে ১ মার্চ শেয়ার বাজারে আইপিও চালু করবে স্ন্যাপ, জানিয়েছে রয়টার্স।

ধারণা করা হচ্ছে প্রথম পর্যায়ে ২০ কোটি শেয়ার ছাড়বে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য হতে পারে ১৪ থেকে ১৬ মার্কিন ডলার।

সম্প্রতিই শেয়ার বাজারে প্রবেশ করতে আইপিও নির্ধারণ করেছে স্ন্যাপ। এ বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদনে বলা হয়, শেয়ার বাজারে স্ন্যাপ-এর প্রাথমিক অফার হবে ১৯৫০ কোটি থেকে ২২২০ কোটি মার্কিন ডলার, যা প্রত্যাশার তুলনায় কম। এর আগে ধারণা করা হয়েছিল প্রতিষ্ঠানটির প্রাথমিক অফার হবে দুই থেকে আড়াই হাজার কোটি মার্কিন ডলার।

স্ন্যাপ-এর এই মূল্য সীমা অনুযায়ী প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের মূল্য ধরা হয়েছে ১৪ থেকে ১৬ মার্কিন ডলার। চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতে আইপিও নিবন্ধনের নথি জমা দেয় প্রতিষ্ঠানটি। ধারণা করা হয়েছিল ফেইসবুক-এর পর এটি হবে শেয়ার বাজারের সবচেয়ে বেশি মূল্যের প্রযুক্তি প্রতিষ্ঠানের আইপিও।

আগের বছর শেষ দিকে মার্কিন সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এ আইপিও অনুমোদন পেতে নিবন্ধন করে স্ন্যাপ।

২০১২ সালে প্রথমবারের মতো চালু হয় স্ন্যাপচ্যাট। এতে ছবি পাঠানো হলে তা কয়েক সেকেন্ডের মধ্যে গায়েব হয়ে যায়। এখন টুইটার এবং ফেইসবুকের সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে অ্যাপটি।

বর্তমানে ১০ কোটির বেশি সক্রিয় গ্রাহক রয়েছে স্ন্যাপচ্যাট-এর। যার মধ্যে ৬০ শতাংশ গ্রাহকের বয়স ১৩ থেকে ২৪ বছরের মধ্যে।