স্বচালিত গাড়ির পরীক্ষায় জেনারেল মোটর্স

২০১৮ সালে থেকেই হাজারো স্বচালিত বৈদ্যুতিক গাড়ির পরীক্ষা শুরু করার পরিকল্পনা করছে গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান জেনারেল মোটর্স কোম্পানি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 11:04 AM
Updated : 18 Feb 2017, 11:04 AM

পরিকল্পনার সঙ্গে জড়িত দুই সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান লিফট-এর সঙ্গে স্বচালিত গাড়ির পরীক্ষা শুরু করবে জিএম। পরীক্ষায় নামলে ২০২০ সালের আগে এটিই হতে পারে কোনো মূল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সবচেয়ে বড় পরিসরে সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা।

এর আগেও বেশ কয়েকটি প্রতিষ্ঠান স্বচালিত গাড়ির পরীক্ষা শুরু করেছে। চারটি অঙ্গরাজ্যে বর্তমানে ৬০টি স্বচালিত গাড়ির পরীক্ষা চালাচ্ছে গুগলের ওয়েইমো। আর সম্প্রতি স্বচালিত গাড়ির পরীক্ষায় নেমেছে লিফট-এর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান উবার।

জিএম মোটর্স-এর বিশেষভাবে তৈরি বৈদ্যুতিক গাড়ি শেভরোলে বোল্ট দিয়ে পরীক্ষা চালানোর কথা রয়েছে। গাড়িগুলোকে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যে রাইড শেয়ারিং বহরে যোগ করবে লিফট।

পরিকল্পনার বিষয়ে এখনো কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করেনি জিএম। আর লিফট-এর সঙ্গে যোগাযোগ করা হলে সেখান থেকেও কোনো মন্তব্য করা হয়নি।

শুক্রবার এক বিবৃতিতে জিএম-এর পক্ষ থেকে জানানো হয়, “সম্ভাব্য প্রযুক্তি পরিকল্পনা বা ভবিষ্যত পণ্যের বিষয়ে আমরা নির্দিষ্ট তথ্য দিচ্ছি না। আমরা বলেছি আমাদের এভি প্রযুক্তি চাহিদা মোতাবেক রাইড শেয়ারিং নেটওয়ার্কে আপনাদের চিন্তা করার আগেই যোগ করা হবে।”

এদিকে প্রতিষ্ঠানটির প্রতিদ্বন্দ্বী আরেক মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড জানিয়েছে ২০২০ সালের শেষদিকে তারা প্রথম স্বচালিত গাড়ি তৈরির পরিকল্পনা করছে। ২০২১ সালে তা রাইড শেয়ারিং বহরে যোগ করা হবে বলেও জানানো হয়।

গত ডিসেম্বরের মাঝামাঝি জিএম-এর প্রধান নির্বাহী ম্যারি বারা জানান, ২০১৭ সালের শুরুর দিকে বোল্ট ইভি মডেলের সম্পূর্ণ স্বয়ংক্রিয় সংস্করণ তৈরির কাজ শুরু হবে। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকো, স্কটসডেল এবং অ্যারিজনা’য় ৪০টি বোল্ট এভি গাড়ির পরীক্ষা শুরু করেছে প্রতিষ্ঠানটি।