ক্রাউড-ফান্ডিং বাতিল করল জেডটিই

গ্রাহকের দেওয়া ধারণা মোতাবেক স্মার্টফোন তৈরিতে চালু করা ক্রাউড-ফান্ডিং ক্যাম্পেইন বাতিল করেছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান জেডটিই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 08:33 AM
Updated : 18 Feb 2017, 08:33 AM

‘প্রজেক্ট সিএসএক্স’ নামে প্রকল্পে গ্রাহকরা নিজেরাই তাদের স্মার্টফোনের ধারণা জমা দেন। তাদের এ ধারণা বিবেচনা করে ডিভাইসটি তৈরি করতে ক্রাউড-ফান্ডিং চালু করেছিল জেডটিই, জানিয়েছে বিবিসি।

ওই প্রচারণায় এ যাবত ৩৬ হাজার মার্কিন ডলারের তহবিল জমা দিয়েছেন ১৯০ জন গ্রাহক, যা প্রতিষ্ঠানটির লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম। পাঁচ লাখ মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল জেডটিই।

গ্রাহকের ধারণামতো নতুন এই স্মার্টফোনটি  এমন হওয়ার কথা যা মানুষের চোখ এবং কন্ঠের মাধ্যমেই নিয়ন্ত্রণ করা যাবে। চোখের নড়াচড়ার মাধ্যমে পর্দার পেইজ স্ক্রল করা যাবে বলে জানানো হয়েছিল।

ক্রাউড ফান্ডিংয়ে কম অর্থ ওঠার কারণ হিসেবে এক বিশেষজ্ঞের ধারণা গ্রাহকরা স্মার্টফোনের এই ফিচার নিয়ে সন্দেহপ্রবণ। অর্থাৎ এই ফিচার নিয়ে যথেষ্ট নিশ্চিত হতে পারছেন না তারা।

প্রকল্পের পেইজে জেডটিই-এর পক্ষ থেকে বলা হয়, “আমরা যে সাড়া পেয়েছি তার ওপর ভিত্তি করে আমরা বর্তমানে তহবিল জোগাড়ের ক্যাম্পেইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। তবে, এর মানে এই না প্রকল্পটি শেষ।”

ক্যাম্পেইনে ১৯৯ মার্কিন ডলার করে তহবিল জমা দিয়েছেন গ্রাহকরা। যারা ইতোমধ্যেই তহবিল জমা দিয়েছেন তাদেরকে অর্থ ফেরত দেওয়া হবে বলে জেডটিই-এর পক্ষ থেকে জানানো হয়।