৯০ হাজার ডলার জরিমানায় প্লাউফি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা’র এক সময়কার প্রচারণা ব্যবস্থাপক ও উবার-এর নির্বাহী কর্মকর্তা ডেভিড প্লাউফি-কে ৯০ হাজার ডলার জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে উবারের বিরুদ্ধে দুই হাজার ডলার জরিমানা ধার্য করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 02:54 PM
Updated : 17 Feb 2017, 02:54 PM

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের শিকাগো মেয়র রাম এমানুয়েল-এর কাছে অবৈধভাবে তদবিরের অভিযোগে প্লাউফি-কে এই জরিমানা করা হয়েছে, স্থানীয় দৈনিক শিকাগো ট্রিবিউন-এর বরাতে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।   

এর আগে আরেক মামলায় ২০১৫ সালে প্লাউফি আর এমানুয়েল-এর মধ্যে চালাচালি হওয়া মেইলগুলো প্রকাশ পায়। এরই প্রেক্ষিতে শিকাগো বোর্ড অফ এথিক্স এই মামলা দায়ের করে। প্লাউফি যখন এমানুয়েল-এর কাছে এয়ারপোর্টে উবারের সেবা সম্পর্কিত নীতিমালা নিয়ে যোগাযোগ করেছিলেন, সে সময় তিনি তদবিরকারী হিসেবে নিবন্ধিত ছিলেন না বলে জানিয়েছে এথিক্স বোর্ড। 

উবার মুখপাত্র বলেন, “আমাদের নিবন্ধন যে সঠিক ছিল আর তার মেয়াদও ছিল তা প্রমাণে আমরা যথাসাধ্য চেষ্টা করেছি।” সেই সঙ্গে বোর্ডের ধার্য করা এই জরিমানা মেনে নেওয়ার কথাও জানান তিনি।

সম্প্রতি ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-এর দাতব্য সংস্থা চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ-এর নীতি প্রধান হিসেবে যোগ দিতে উবার ছেড়েছেন প্লাউফি। জাকারবার্গ-এর প্রতিষ্ঠানটি এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে।