জোট বাঁধবে প্রজেক্ট লুন’র বেলুনগুলো

অনেক উঁচুতে রাখা বেলুনের মাধ্যমে প্রান্তিক অঞ্চলগুলোতে ইন্টারনেট সরবরাহের লক্ষ্যের কাছাকাছি পৌঁছে গিয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট অধীনস্থ মুনশট প্রযুক্তি বিভাগ এক্স, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 02:08 PM
Updated : 17 Feb 2017, 02:15 PM

বৃহস্পতিবার এক্স এক ঘোষণায় জানায়, তাদের ইন্টারনেট বেলুন প্রকল্প প্রজেক্ট লুন-এ নতুন নেভিগেশন অ্যালগরিদম আনা হয়েছে, যার মাধ্যমে প্রয়োজনে বেলুনগুলো একত্রিত হয়ে কোনো নির্দিষ্ট এলাকায় ইন্টারনেট সরবরাহে নজর দিতে পারবে। আগের পরিকল্পনায় বিশ্বব্যাপী লুন বেলুনগুলো ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছিল, যাতে একটি সরে গেলে আরেকটি এসে জায়গা নিতে পারবে। 

এবার এতে মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহৃত নতুন অ্যালগরিদম দিয়েছে এক্স। এই অ্যালগরিদম বেলুনগুলোকে কোনো স্থানে একত্রিত হতে নির্দেশনা দেবে। এ ক্ষেত্রে বায়ুর গতি তথ্য ও অন্যান্য বিষয়ের সুবিধা নেওয়া হবে।

প্রজেক্ট লুন বেলুনগুলো কয়েক মাস নয় কয়েক সপ্তাহের মধ্যেই ইন্টারনেট অ্যাকসেস নেই এমন কোনো এলাকায় নিয়ে যাওয়া যাবে, জানিয়েছে এক্স।

এই আপগ্রেড সত্ত্বেও, বাণিজ্যিকভাবে প্রজেক্ট লুন চালু হতে আরও কয়েক বছর লেগে যাবে।

২০১৩ সালের জুন মাসে প্রথমবারের মতো ‘প্রজেক্ট লুন’ এর ঘোষণা দিয়েছিল গুগল। সেবার নিউজিল্যান্ড থেকে গুগলের এই প্রকল্পের অংশ হিসেবে এক সঙ্গে উড়ানো হয়েছিল ৩০টি বেলুন।