মোবাইল রিসাইকল করে অলিম্পিক মেডেল

২০২০ অলিম্পিক গেইমস-কে সামনে রেখে ব্যবহার অযোগ্য মোবাইলফোনকে রিসাইকল করে মেডেল তৈরির প্রকল্প হাতে নিয়েছে জাপানের রাজধানী টোকিও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 12:00 PM
Updated : 16 Feb 2017, 12:00 PM

বৃহস্পতিবার মোবাইল থেকে মেডেল তৈরি করতে নষ্ট মোবাইলফোন সংগ্রহের কার্যক্রম চালু করা হয়। এ দিন টোকিও’র মেট্রোপলিটন গভর্নমেন্ট ভবনে নিজের পুরাতন মোবাইল দান করতে জড়ো হন জাপানি নাগারিকরা।

রয়টার্স জানায়, ক্যাম্পেইন চালু করার পর এতে ১০০ জনের বেশি মানুষ তাদের মোবাইল দান করেন। দান বাক্সে দানের সংখ্যাও দেখানো হয়।

“আমি আজ এখানে এসেছি কারণ আমি মনে করি এটা দা্রুণ যে আমার পুরানো মোবাইল ফোন ২০২০ অলিম্পিক গেইমস-এর মেডেল হবে,” বলেন ৫৫ বছর বয়সী জাপানি নাগরিক হিরোমি সাকুশিমা।

টোকিও অলিম্পিকের খরচ কমাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এতে এক পর্যায়ে ব্যয় হিসাব করা হয় ২৬৫০ কোটি মার্কিন ডলার। পরবর্তীতে আয়োজকরা তা ১৬৮০ কোটি মার্কিন ডলারে নামিয়ে আনেন।

মোবাইলফোন এবং ইলেকট্রনিক যন্ত্রপাতি হতে আট টন ধাতু জোগাড়ের আশা করছেন টোকিও’র আয়োজকরা। এর থেকে পাওয়া স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ থেকে পাঁচ হাজার অলিম্পিক এবং প্যারা অলিম্পিক মেডেল তৈরি করা হবে বলে জানানো হয়।

চলতি বছরের এপ্রিলে নষ্ট মোবাইল সংগ্রহ করতে স্থানীয় অফিস এবং টেলিকম প্রতিষ্ঠান এনটিটি ডোকোমো ইনকর্পোরেটেড-এর দোকানগুলোতে বাক্স বসানোর পরিকল্পনা রয়েছে দেশটির।