মায়েদের মধ্যে বন্ধুত্বের অ্যাপ ‘পিনাট’

মায়েদের নতুন বন্ধু খুঁজতে সহায়তা করতে যুক্তরাজ্যের লন্ডন আর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে নতুন একটি অ্যাপ চালু করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 02:28 PM
Updated : 15 Feb 2017, 02:28 PM

পিনাট নামের নতুন এই অ্যাপে ‘টিন্ডার’-এর মতো ডেটিং অ্যাপ ফরম্যাট ব্যবহার করা হয়েছে। এই ফরম্যাটে মায়েরা তাদের তাদের আইডি খোলার পর নিজেদের প্রোফাইল সম্পর্কে তথ্য দেবেন আর ছবি দেখে ‘সোয়াইপ’ করে অন্য মায়েদের পছন্দ বা অপছন্দ করতে পারবে।

এই অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা মিশেল কেনেডি ইউরোপীয় ডেটিং অ্যাপ বাডু’র উপ প্রধান নির্বাহী ছিলেন।

মা-বাবাদের মধ্যে সংযোগ বাড়ায় এমন বেশ কয়েকটি অ্যাপের মধ্যে পিনাট অন্যতম বলে জানিয়েছে বিবিসি।

কেনেডি জানান, তিনি নিজে যখন মা হন তখন চ্যাটিংয়ে আগ্রহী এমন নতুন মায়েদের জন্য থাকা ডিজিটাল সেবা নিয়ে তিনি হতাশ হয়েছিলেন। তিনি বলেন, “আমি অনেকদিন ধরে প্রযুক্তি খাতে কাজ করছি, আমার মনে হয়েছে আমি যে সেবাগুলো ব্যবহার করছিলাম সেগুলোর এমন মানই আমি চাইছিলাম।”

তিনি জানান, এমন অধিকাংশ মোবাইল অ্যাপগুলোতেই বাজে ইউজার ইন্টারফেইস ব্যবহার করা হয় আর প্রচলিত চ্যাট ফোরামগুলো পুরানো ধাঁচের।

“ভাষার ব্যবহার নিয়ে আমি আসলেই হতাশ হয়েছিলাম।” তিনি আরও বলেন, “সেখানে ব্যবহার করা প্রচুর শব্দসংক্ষেপের অর্থ বুঝতে আমাকে গুগল ব্যবহার করতে হয়, যেমন- ডিএস (ডার্লিং সন), ওএইচ (আদার হাফ)- এটি আসলেই বাজে লাগত। আমার তখনই মনে হয়েছিল যে আমি বুড়ো হয়ে গিয়েছি।” নিজের অ্যাপের ফরম্যাট সম্পর্কে কেনেডি জানান, অনেক নারী এই ধরনের ডেটিং ফরম্যাটের সঙ্গে ইতোমধ্যে পরিচিত।

পিনাট বিনামূল্যে ব্যবহার করা যাবে। এই মূহুর্তে বিজ্ঞাপন গ্রহণের দিকে নজর না দিয়ে একটি সম্প্রদায় তৈরির জন্যই নজর দেওয়া হচ্ছে- কিন্তু ভবিষ্যতে এমনটা থাকবে না।

এই অ্যাপে মায়েদের তাদের প্রোফাইল খোলার পর তিনটি ব্যাজ বাছাই করতে হবে। ‘সিঙ্গল মাম (একক মা)’, ‘স্লিপ ডিপ্রাইভড (সন্তানের কারণে কম ঘুমাতে পারেন- এমন বোঝাতে ব্যবহার করা হয়েছে’,  ‘স্পিরিচুয়াল গ্যাংস্টার’- অ্যাপটিতে এমন বিভিন্ন ব্যাজ ব্যবহার করা হয়েছে। যে ব্যাজগুলো দিয়ে মায়েরা নিজেদের সম্পর্কে সবচেয়ে ভালো তথ্য প্রকাশ করতে পারছেন এমন ব্যাজগুলো বাছাই করবেন। সেইসঙ্গে, কোন কোন মায়ের মধ্যে কী কী বিষয়ে মিলে যায় বা তাদের মধ্যে মিল থাকতে কোন বিষয়গুলো প্রাধান্য পায় তা শনাক্ত করতে অ্যাপটিতে মেশিং লার্নিং ব্যবহার করা হয়েছে।