স্যামসাং প্রধান গ্রেপ্তারের ধাক্কা শেয়ার বাজারে

রাজনৈতিক দুর্নীতি ও জালিয়াতির ঘটনা তদন্তে ঘুষ কর্মকাণ্ডের বিষয়ে স্যামসাং প্রধান লি জায়ে-ইয়ংকে গ্রেপ্তারের বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে দক্ষিণ কোরিয়া। সিদ্ধান্ত যাই হোক না কেনো ইতোমধ্যেই তার প্রভাব পড়েছে স্যামসাংয়ের শেয়ার বাজারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 12:18 PM
Updated : 15 Feb 2017, 12:18 PM

বুধবার পরপর চার ধাপে কমেছে দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য। এ দিন স্যামসাংয়ের শেয়ার মূল্য কমেছে মোট ১৩ শতাংশ। বুধবার প্রথম দিকের বিপণনে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ার বিক্রি হয় ১৬২৪.৩২ মার্কিন ডলারে, জানিয়েছে রয়টার্স।

চলতি বছরের ২৩ জানুয়ারির পর এটিই প্রতিষ্ঠানটির সর্বনিম্ন শেয়ার মূল্য।

সম্প্রতি ঘুষ কর্মকাণ্ডের মামলায় দ্বিতীয়বার জিজ্ঞাসাবাদ করা হয় জুনিয়র লি-কে। শুনানির ওপর ভিত্তি করে লি-এর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারী করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আশা করছে রাষ্ট্রপক্ষের আইনজীবি।

কোরিয়ান প্রেসিডেন্ট পার্ক গুয়েন-হুয়ের একজন নিকট কর্মকর্তাকে ঘুষ দেওয়াসহ  অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে লি-এর বিরুদ্ধে। প্রেসিডেন্ট পার্ক-এর ওই কর্মকর্তাকে অর্থ দিয়েছেন লি। এর পরিবর্তে ২০১৫ সালে  স্যামসাংয়ের মূল প্রতিষ্ঠান এবং নির্মাণ ব্যবসার ৮০০ কোটি মার্কিন ডলারের একত্রীকরণে প্রতিষ্ঠানটি সরকারের সহায়তা পান বলে জানানো হয়েছে। সে সময় চুক্তিটির সমালোচনা করেছিলেন শেয়ারধারীরা।

চলতি বছরের ৯ জানুয়ারি স্যামসাংয়ের চেয়ারম্যান এবং প্রেসিডেন্টকে তদন্তের স্বার্থে প্রশ্ন করতে প্রথমবার ডেকে নেয় আইন শৃংখলা বাহিনী। পরবর্তীতে বলা হয় ১৮ জানুয়ারি আদালতে সিদ্ধান্ত নেওয়া হবে লি-এর গ্রেপ্তারি পরোয়ানা অনুমোদন করা হবে কিনা। কিন্তু এতে লি-কে গ্রেপ্তার করার মতো যথেষ্ট প্রমাণ মেলেনি বলে জানানো হয়।

শুনানির আগে লি প্রতিবেদকদের বলেন, “আমি আরও একবার সত্যটা বলবো।”

২০১৪ সালে লি’র বাবা স্যামসাং গ্রুপের প্রধান লি কুন-হি হৃদরোগের কারণে ব্যবসা প্রতিষ্ঠানের দায়িত্ব পরিচালনায় অক্ষম হয়ে পড়লে ৪৮ বছর বয়সী লি কার্যত স্যামসাং গ্রুপের প্রধান হিসেবে কাজ করা শুরু করেন।