নেটবিচ্ছিন্ন ক্যামেরুন:  উদ্যোগ জাতিসংঘের

ক্যামেরুন-এর ইংরেজি প্রধান এলাকাগুলোয় ইন্টারনেট সেবা পুনরুদ্ধার করতে সেখানে এক জাতিসংঘ বিশেষজ্ঞকে পাঠানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2017, 03:33 PM
Updated : 14 Feb 2017, 03:33 PM

চলতি বছরের ১৭ জানুয়ারি দেশটির উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম অঞ্চলের নেট সংযোগ কেটে দেওয়া হয়। ইন্টারনেট বিচ্ছিন্ন করে এ এলাকার মানুষের বাক স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত ডেভিড কেই।

তিনি বলেন, নেট সংযোগ কেটে দেওয়া বাক স্বাধীনতার ‘গুরুতর লঙ্ঘন’। তিনি আরও জানান, বিস্তৃত পরিসরে নেট সংযোগ বিচ্ছিন্ন করায় এটি আন্তর্জাতিক আইনকেও অমান্য করেছে এবং তিনি লিংক পুনরুদ্ধারের আহবান জানিয়েছেন, খবর বিবিসি’র।

“এমন পরিসরে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এটি শুধু জনগণের মধ্যে বিতর্কই সৃষ্টি করেনি ক্যামেরুনের বাসিন্দাদেরকে জরুরী সেবা এবং মৌলিক চাহিদা হতেও বঞ্চিত করেছে,” বলেন কেই।

ক্যামেরুন-এর এই দুই অঞ্চলে ঠিক কী কারণে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে তা জানায়নি দেশটির সরকার। তবে, অনেকেরই বিশ্বাস সরকার বিরোধী মনোভাব আটকাতে এমন উদ্যোগ নিয়েছে কর্মকর্তারা।

সরকারের এমন কার্যক্রমে দেশটির ইংরেজি প্রধান এলাকাগুলোর ক্ষুব্ধ বাসিন্দারা আন্দোলনও করেছেন। তাদের দাবি সাম্প্রতিক সরাকারি নীতিতে তাদেরকে কোনঠাসা করা হয়েছে। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করায় দেশটির ডিজিটাল শিল্পেও প্রভাব পড়েছে।

কেই জানান, ক্যামেরুন-এর পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ।