বেজেলহীন ফোন আনছে এলজি!

দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি-এর নতুন স্মার্টফোন জি৬ হতে পারে প্রথম সম্পূর্ণ বেজেলহীন স্মার্টফোন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 11:59 AM
Updated : 9 Feb 2017, 11:59 AM

২৬ ফেব্রুয়ারি ডিভাইসটি উন্মোচনের কথা রয়েছে এলজি-এর। স্পেনের বার্সেলোনায় ২৭ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। ওই অনুষ্ঠানকে সামনে রেখেই আগের দিন নতুন স্মার্টফোন উন্মোচনের জন্য আমন্ত্রণ পাঠাচ্ছে এলজি।

আমন্ত্রণ বার্তায় নতুন ফোনের একটি নকশাও দিয়েছে প্রতিষ্ঠানটি। নকশা থেকে ধারণা করা হচ্ছে এলজি জি৬ হবে প্রথম এজ-টু-এজ পর্দার বেজেলহীন স্মার্টফোন, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো ডিভাইসটি ধরতে ও ইলেক্ট্রনিক যন্ত্রাংশ আড়াল করতে বেজেল ব্যবহার করে থাকে। বর্তমানে স্মার্টফোনের আকার বড় না করে বেজেল যতটা সম্ভব কমিয়ে পর্দায় মাপ বাড়ানোর চেষ্টা করছে প্রতিষ্ঠানগুলো।

এবার বেজেল পুরোপুরি বাদই দেওয়া হতে পারে জি৬ ডিভাইস হতে। তবে, বেজেল বাদ দিলে ফোনটি কিভাবে কাজ করবে তা স্পষ্ট নয়। ধারণা করা হচ্ছে ডিভাইস থেকে যতগুলো সম্ভব পোর্ট বাদ দেবে প্রতিষ্ঠানটি। আর ডিভাইসটিতে কোনো বাটন রাখা হলে তা হবে পেছনের দিকে।

এক্ষেত্রে মূল সমস্যা হতে পারে স্পিকার এবং সেলফি ক্যামেরা, যেগুলো বর্তমানে বেজেলের নিচে আড়াল করা হয়। আগে ফাঁস হওয়া কিছু গুজবে বলা হয় নতুন জি৬ এর পর্দা হবে ৫.৭ ইঞ্চি এবং এর রেজুলিউশান হবে ২৮৮০X১৪৪০ যা এলজি-এর ‘ফুল ভিশন’ নামে পরিচিত।

এর পাশাপাশি ডিভাইসটিতে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর এবং গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ ব্যবহার করা হবে বলে ধারণা করা হচ্ছে। আর নতুন জি৬ হতে পারি পানি এবং ধূলানিরোধী।