ফিফা নিয়ে জুয়া, জরিমানা ইউটিউবারের

ফুটবলভিত্তিক ভিডিও গেইম ফিফা নিয়ে একটি জুয়া ওয়েবসাইট চালানোর দায়ে যুক্তরাজ্যে দুই ব্যক্তিকে জরিমানা করেছে দেশটির জুয়া কমিশন।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 05:27 PM
Updated : 8 Feb 2017, 05:27 PM

বিবিসি জানায়, ফার্নডাউন-এর অধিবাসী ইউটিউব গেইমার ক্রেইগ ডগলাস এবং তার সহযোগী এসেক্স অধিবাসী ডগলাস রিগবি অপারেটিং লাইসেন্সবিহীন একটি জুয়া ওয়েবসাইট চালিয়ে আসছিলেন। 'ফ্লিট গ্যালাক্সি' নামের এ ওয়েবসাইটে খেলোয়াড়রা ফিফা '১৭ গেইম থেকে ভার্চুয়াল মুদ্রা ব্যবহার করে বাস্তবিক ফুটবল ম্যাচে বাজি ধরার সুযোগ পেতেন। এ ছাড়াও ডগলাস তার নিজস্ব ইউটিউব চ্যানেলে এ ওয়েবসাইটের প্রচারণা চালিয়ে আসছেন। ভিডিও গেইমভিত্তিক জুয়া ওয়েবসাইট চালানোর বিরুদ্ধে যুক্তরাজ্যের ইতিহাসে প্রথমবারের মতো এ মামলায় ডগলাস ৯১,০০০ ইউরো এবং রিগবি ১,৬৪,০০০ ইউরো জরিমানার সম্মুখীন হন।

এ কমিশনের প্রধান নির্বাহী সারাহ হ্যারিসন বলেন, "এ কমিশনের বিচারাধীন অন্যতম গুরুতর মামলা এটি। আদালতের ধার্যকৃত আর্থিক জরিমানার পরিমাণ থেকেই এর মাত্রা বোঝা সম্ভব।"

শিশুদের ওপর অনলাইন জুয়ার প্রভাবকে "ভয়াবহ" ও "গুরুতর" হিসেবে উল্লেখ করে তিনি বলেন, "অবৈধ ব্যবসা চালাচ্ছে এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমাদের আইনি ক্ষমতার সর্বোচ্চ ব্যবহারের নিদর্শন এ মামলাটি।"

বিবিসি জানায়, অনলাইন কালোবাজারে ফিফা ভার্চুয়াল মুদ্রা কেনাবেচার ঘটনা নতুন নয়। এ ছাড়াও অন্যান্য গেইমের ক্ষেত্রেও একই ধরনের জুয়া ওয়েবসাইটভিত্তিক ব্যবসা চালু আছে, ব্লুমবার্গের হিসেব অনুযায়ী যার মোট বাজারমূল্য শত শত কোটি পাউন্ড।