ফেইসবুককে আদালতে আনলেন এক শরণার্থী

জার্মানিতে বসবাসকারী সিরিয়ার এক শরণার্থী সম্প্রতি ফেইসবুকের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2017, 02:22 PM
Updated : 7 Feb 2017, 02:22 PM

দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল-এর সঙ্গে তার তোলা এক সেলফি ব্যবহার করে তাকে সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত চিহ্নিত করে ফেইসবুকে একাধিক পোস্ট করা হয়। আনাস মডামানি নামের ওই শরণার্থী ছবি সরিয়ে এসব মিথ্যা খবর ছড়িয়ে পড়া বন্ধের জন্য পদক্ষেপ নিতে ফেইসবুক-কে অনুরোধ জানান। সোমবার এই মামলার শুনানি অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

শরণার্থীদের প্রতি মের্কেল-এর মুক্তদ্বার নীতির প্রতীক হিসেবে ২০১৫ সালের অগাস্ট মাসে এই ছবি বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রকাশিত হয়। পরবর্তীতে ২০১৬ সালে ব্রাসেলস-এ শরণার্থীদের উপর সংঘটিত সন্ত্রাসী হামলাসহ ডিসেম্বরে বার্লিনে বড়দিনের বাজারে সংঘটিত হামলাতেও মোডামানি-কে জড়িয়ে এই ছবি ব্যবহার করে ভুয়া খবর প্রকাশিত হয়। তারপর থেকে ফেইসবুকে বিভিন্ন পোস্ট আর প্রতিবেদনে এই ভুয়া প্রতিবেদন দ্রুত ছড়িয়ে পড়ে। 

সাম্প্রতিক মাসগুলোতে ফেইসবুকে ঘৃণা সৃষ্টিকারী বিবৃতি আর ভুয়া খবর ছড়িয়ে পড়ায় জার্মানির কর্মকর্তারা এই প্লাটফর্মের সমালোচনা করেছেন।

২০১৫ সালে ফেইসবুক, টুইটার আর গুগল ২৪ ঘণ্টার মধ্যে জার্মানিতে ঘৃণামূলক সব বক্তব্য তাদের সাইট থেকে সরিয়ে নেয়। সম্প্রতি জার্মানি আর ফ্রান্সের জাতীয় নির্বাচনকে সামনে রেখে ফেইসবুক দেশ দুইটিতে ভুয়া খবর ফিল্টারিং ব্যবস্থা চালু করেছে। 

সোমবার আদালতে মডামানি-এর আইনজীবী চ্যান- জো জুন, বলেন, “১৯ বছর বয়সী এই ব্যক্তি পরনিন্দার শিকার হয়েছে আর সেলফি শেয়ারিংয়ে এরকম হয়রানি বন্ধে ফেইসবুক- কে আরও কাজ করতে হবে।”

যুক্তি খণ্ডাতে গিয়ে ফেইসবুকের আইনজীবী ছবির অপব্যবহার বন্ধে প্রতিষ্ঠানটির প্রযুক্তিগত দক্ষতার বিষয়ে সীমাবদ্ধতা স্বীকার করেন।

“প্রতিদিন কয়েকশ’ কোটি পোস্ট হচ্ছে,” বলেন আইনজীবী মার্টিন মুনজ। “আপনি চাচ্ছেন, এখন আমরা আশ্চর্যজনক এক মেশিন ব্যবহার শুরু করি, যা ছবির অপব্যবহার শনাক্ত করবে। এমন মেশিনের কোনো অস্তিত্ব নেই।”

এই যুক্তির জবাবে নগ্ন ছবি পর্নোগ্রাফি নিয়ে ফেইসবুকের বিতর্কিত ইতিহাস টেনে জুন বলেন, “বিষয়টা অনেকটা যেন ফোকসভাগেন বলছে- ‘দুঃখিত, আমাদের বানানো গাড়ির সংখ্যা এত বেশি যে সবগুলো গাড়ি নিরাপদ এমনটা নিশ্চিত করা আমাদের পক্ষে সম্ভব নয়।”

চলতি বছর ৩ মার্চ এই মামলার রায় প্রকাশিত হবে।