একই প্রিন্ট কমান্ড গেল দেড় লাখ প্রিন্টারে!

দুর্ঘটনাবশত ওয়েবে অ্যাকসেস দিয়ে রাখা ছিল এমন দেড় লাখেরও বেশি প্রিন্টারের দখল হাতিয়ে নিয়েছেন এক হ্যাকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2017, 12:58 PM
Updated : 7 Feb 2017, 12:58 PM

কিন্তু এত প্রিন্টার দখল করে হ্যাকারের কী উদ্দেশ্য সাধন হয়েছে? বিবিসি জানিয়েছে, তিনি ওই প্রিন্টারগুলো থেকে একটি বার্তা প্রিন্ট দিয়েছেন।  দূর থেকে অ্যাকসেস করা যায়- এমন অবস্থায় যাতে প্রিন্টারগুলো না রাখা হয় সেজন্য ওই বার্তায় মালিকদের অনুরোধ করেছেন তিনি।

বিভিন্ন বড় অফিসে ব্যবহৃত প্রিন্টার থেকে শুরু করে রেস্তোঁরা রশিদ প্রিন্ট করতে ব্যবহৃত ছোট প্রিন্টার- হ্যাকারের দখলে চলে যাওয়া প্রিন্টারগুলোর মধ্যে সব ধরনের প্রিন্টারই ছিল।

জার্মানির এক একাডেমিক গবেষণায় বিশাল পরিসরে প্রিন্টার ঝুঁকির মধ্যে রয়েছে বলে তথ্য বের হওয়ার পর এই আক্রমণের খবর জানা যায়।

ওই হ্যাকার প্রিন্টারগুলোর জন্য ইন্টারনেটে ‘Stackoverflowin’ নামের একটি স্বয়ংক্রিয় প্রোগ্রাম ছড়িয়ে দেন। ওই প্রোগ্রাম যেসব প্রিন্টারের মৌলিক নিরাপত্তা নিয়ন্ত্রণ চালু করা রাখানি সেগুলো খুঁজে বের করে। কোনো একটি প্রিন্টার খুঁজে পেলে এতে ওই বার্তা লিখে একটি প্রিন্ট দেওয়া হয়। এই বার্তায় লেখা ছিল, “ঈশ্বরের দোহাই, দয়া করে আপনার পোর্ট বন্ধ করুন।” বিভিন্ন সামাজিক মাধ্যমে অনেকে আবার এই বার্তার ছবিও পোস্ট করেছেন।

এইচপি, ব্রাদার, ক্যানন, ইপসন, লেক্সমার্কসহ বিভিন্ন নির্মাতার বানানো প্রিন্টার এই প্রোগ্রামের কবলে পড়েছে।

হ্যাকার জানান, তার অ্যাকসেস নেওয়া প্রিন্টারগুলো অন্যায়ভাবে ব্যবহারের কোনো উদ্দেশ্য ছিল না। তিনি বলেন, “আমি মানুষকে তাদের সমস্যা সমাধানে সহায়তা করতে চেয়েছি, কিন্তু একই সময়ে কিছুটা মজাও পেয়েছি।” সবাই এটা ভালোভাবেই নিয়েছে ও তাকে ধন্যবাদ জানিয়েছে বলেও জানান তিনি।