ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সিলক্স’ আনল ডিএইচএল

সরবরাহ খাতকে ডিজিটাল করতে ‘সিলক্স’ সুবিধা চালু করেছে ডয়চে পোস্ট ডিএইচএল গ্রুপ-এর আওতাধীন এক্সপ্রেস, ট্রান্সপোর্ট ও সরবরাহ সেবাদাতা প্রতিষ্ঠান ডিএইচএল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 02:23 PM
Updated : 6 Feb 2017, 02:23 PM

পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ও যাতায়াত সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে অনলাইন ডিজিটাল ফ্রেইট প্ল্যাটফর্মে যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে এখন থেকে চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ও যাতায়াত সেবাদাতা প্রতিষ্ঠানগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে একটি প্ল্যাটফর্ম ব্যবহার করেই।

ডিএইচএল গ্লোবাল ফরওয়ার্ডিং-এর ভেল্যু এডেড সার্ভিস ও ইন্টিগ্রেটেড সরবরাহ বিভাগের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং সিলক্স প্রধান অ্যামাডউ ডিয়ালো বলেন, “সহজ পদ্ধতিতে পণ্য সরবরাহের ক্ষেত্রে গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এই প্ল্যাটফর্মটি চালু করেছি আমরা, যা নিয়মিত গ্রাহকদের চাহিদা ও মন্তব্যের ওপর ভিত্তি করে হালনাগাদ করা হবে। এই প্ল্যাটফর্মটি ফ্রেইট ফরওয়ার্ডিং ব্যবসায় আলোড়ন সৃষ্টি করবে বলে আমার বিশ্বাস এবং এই খাতকে ডিজিটাল করা গেলে উভয় পক্ষ লাভবান হবে।”

ছবি- ডিএইচএল

পণ্য সরবরাহের ক্ষেত্রে যাতায়াতব্যবস্থা সরবরাহকারীদের তালিকা দেওয়া থাকবে ‘সিলক্স’-এ, যেখানে কোনো নির্দিষ্ট কার্গো বা যাতায়াত সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। ফলে বিভিন্ন যাতায়াতব্যবস্থা সরবরাহকারীর মধ্যে যাচাইয়ের কাজটি করা যাবে অনেক কম সময়ের মধ্যে।

ট্রান্সপোর্ট প্রতিষ্ঠানগুলোর মূলধন ও পারদর্শিতা সম্পর্কিত তথ্যও পণ্য সরবরাহকারীরা ‘সিলক্স’-এর প্ল্যাটফর্ম থেকে দেখতে পারবেন। এতে গ্রাহকদের চাহিদা অনুযায়ী যাতায়াতের ধরন নির্বাচন করা সহজ হবে। এছাড়াও প্ল্যাটফর্মে রয়েছে যাতায়াত প্রতিষ্ঠান সম্পর্কিত রিয়েল-টাইম ডেটাবেইজ এবং বাজারদরের হিসাব-নিকাশ।

ছবি- ডিএইচএল

ডিএইচএল গ্লোবাল ফরওয়ার্ডিং বাংলাদেশ-এর কান্ট্রি ম্যানেজার নুরুদ্দিন চৌধুরী বলেন, “সেবাপ্রদানকারী ও গ্রাহকের মধ্যে সহজ, কার্যকর, সুসজ্জিত ও নির্বিচ্ছিন্ন যোগাযোগের সর্বোৎকৃষ্ট মাধ্যম ‘সিলক্স’, যা ভবিষ্যতে এই খাতে ইতিবাচক ভূমিকা পালন করবে।”

আগের বছরের সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে ‘সিলক্স’ পরিচালনা করে আসছিল ডিএইচএল, যা এখন পুরোপুরি সম্পন্ন হয়েছে বলে জানানো হয়। চলতি বছরের জানুয়ারি মাস থেকে বাণিজ্যিকভাবে উক্ত স্টেট-অব-দি-আর্ট ডিজিটাল ফ্রেইট প্ল্যাটফর্মটির ব্যবহার শুরু করেছে ডিএইচএল।