কণ্ঠেই নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টগ্লাস ‘কাই’

স্মার্ট চশমা নির্মাতা প্রতিষ্ঠানগুলোর চশমা নির্মাণ খাতে স্ন্যাপ আর গুগল নতুন ধারণা যোগ করেছে, সেই সঙ্গে চালু হচ্ছে আরও নতুন বিভিন্ন ধারণার স্মার্ট গ্লাসের স্টার্টআপ।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2017, 02:32 PM
Updated : 5 Feb 2017, 02:32 PM

সৃজনশীল স্টার্টআপ প্রকল্পের জন্য বিশ্বের সবচেয়ে বড় তহবিল সংগ্রহের প্লাটফর্ম হিসেবে বিবেচিত প্রতিষ্ঠান কিকস্টার্টার-এ চলতি সপ্তাহে এমন আরেকটি চশমা যোগ হয়েছে। নতুন এই ডিভাইসের নাম ‘কাই’।

ব্যবহারকারীর নিত্যদিনের ব্যবহার্য স্মার্ট চশমা আর সানগ্লাস-এর সঙ্গে ‘কাই’ হয়তো হতে যাচ্ছে হাতের মুঠোয় থাকা আধুনিক এক আনুষঙ্গিক, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে। এতে যোগ করা হয়েছে মাইক্রোফোন।

ব্যবহারকারীর কন্ঠ দিয়েই এই ডিভাইস নিয়ন্ত্রণ করা যাবে। ফলে ব্যবহারকারী কাই-কে উবার-এর গাড়ি ডাকতে বা কাউকে ফোন বা বার্তা পাঠাতে বা কোনো স্থান চিহ্নিত করতে নির্দেশ দিতে পারবেন। এর প্রাথমিক সফটওয়্যার হুন্ডিফাই থেকে আনা হয়েছে।

এর আগেও স্ন্যাপ বা গুগল স্মার্ট গ্লাসে অনেক ফিচার যোগ করলেও এই ডিভাইসের ধারণা একেবারেই নতুন বলে জানিয়েছে সাইটটি।

স্ন্যাপচ্যাট তাদের স্মার্ট গ্লাস স্ন্যাপটাকলস আরও উন্নত করবে বলে জানিয়েছে। অ্যাপল আর গুগল এখন স্মার্ট চশমা-তে কণ্ঠের ব্যবহারে নতুনভাবে লক্ষ্যস্থির করছে। আর তাই ভবিষ্যতে হুন্ডিফাই-এর এই সফটওয়্যার আরও কাজে লাগবে- এমনটাই আশা প্রকাশ করেছে ভার্জ।