এয়ার কার্গো হাব বানাচ্ছে অ্যামাজন

মার্কিন যুক্তরাষ্ট্রের হেবরনে অবস্থিত সিনসিনাটি/উত্তর কেন্টাকি বিমানবন্দরে এয়ার কার্গো হাব খোলার ঘোষণা দিয়েছে অনলাইন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান অ্যামাজন।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2017, 10:18 AM
Updated : 4 Feb 2017, 10:18 AM

বিবিসি জানায়, বর্তমানে মোট ১৬টি প্লেন নিয়ে গঠিত অ্যামাজনের আকাশপথে ক্রমবর্ধমান পরিবহন সেবাকে পুরোপুরিভাবে প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রণে রাখতে এ হাব নির্মাণের পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। এটি নির্মাণে দেড়শ’ কোটি ডলার ব্যয় হবে এবং এতে দুই হাজারেরও বেশি লোকের কর্মসংস্থান হবে।

এ সিদ্ধান্তের মাধ্যমে অ্যামাজন নিজেদের পণ্য পরিবহণ ও বাছাইকরণে সম্পূর্ণ আত্মনির্ভরশীল হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল বলে জানিয়েছে বিবিসি। বর্তমানে প্রতিষ্ঠানটি ভোক্তাদের হাতে পণ্য পৌঁছে দিতে ইউনাইটেড পার্সেল সার্ভিসেস ও ফেডএক্স সহ ৩০টি পরিবহন প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল, যাতে ব্যয়ের পরিমাণ নেহায়েত কম নয়।

কেন্টাকি গভর্নর ম্যাট বেভিন এ কার্গো হাব নির্মাণের পরিকল্পনাকে "রোমাঞ্চকর" হিসেবে উল্লেখ করে বলেন, "কেন্টাকির অবস্থানগত উপযুক্ততা, অ্যামাজনের সঙ্গে আমাদের প্রায় ২০ বছরের সম্পর্কের মূল ভিত্তি হিসেবে কাজ করেছে। নতুন এ প্রকল্পটি শুধু প্রতিষ্ঠানটির জন্যই নয়, এ প্রদেশের জন্যও সুফল বয়ে আনবে এবং এর কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রভাবের জন্য আমরা কৃতজ্ঞ।" এ হাব প্রাদেশিক অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যের জন্য যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসবে বলে মন্তব্য করেন কেন্টাকি বিমানবন্দরের প্রধান নির্বাহী ক্যানডেইস ম্যাকগ্র।

২০১৬ সালে অ্যামাজন পণ্য পরিবহনের কাজে মোট ৪০টি প্রাইম এয়ার কার্গো প্লেন লিজ নিতে চুক্তি সই করে। এ বছর জানুয়ারিতে প্রতিষ্ঠানটি ২০১৮ সালের মাঝামাঝি সময়ের মধ্যে পুরো যুক্তরাষ্ট্রব্যাপী এক লাখ স্থায়ী কর্মসংস্থান সৃষ্টি এবং টেক্সাস, মেরিল্যান্ড ও কলোরাডোতে ওয়্যারহাউজ খোলার ঘোষণা দেয়। এ ছাড়াও ২০১৬ সালের শেষে প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যে প্রথমবারের মতো পণ্য পরিবহনে ড্রোন ব্যবহার করে, যা অর্ডারের ১৩ মিনিটের মাথায় কেমব্রিজে ক্রেতার ঠিকানায় পৌঁছে যায়।