এপ্রিলেই ভারতে তৈরি হবে আইফোন

শীঘ্রই ভারতে আইফোন তৈরি শুরু করতে যাচ্ছে অ্যাপল, জানিয়েছেন ভারতের কর্নাটক প্রদেশের আইটি মন্ত্রী প্রিয়াংকা খারগে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2017, 11:22 AM
Updated : 3 Feb 2017, 11:22 AM

খারগে ব্লুমবার্গ-কে জানান, প্রদেশটির রাজধানী ব্যাঙ্গালুরু- তে চলতি বছরের এপ্রিল মাসের শেষের দিকে এই উৎপাদন কাজ শুরু হবে। ভারতে এই উৎপাদন পরিচালনার জন্য চুক্তিভিত্তিক আরেক তাইওয়ানিজ নির্মাতা প্রতিষ্ঠান উইসট্রোন -এর সঙ্গে অংশীদারিত্বে যাচ্ছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

“ব্যাঙ্গালুরুতে আইফোন তৈরির মাধ্যমে প্রযুক্তি উন্নয়নের সীমাবদ্ধতা দূর করে এই প্রদেশে সাপ্লাই চেইন ব্যবস্থাপনা ও অত্যাধুনিক প্রযুক্তির পরিবেশ গড়ে তোলাই অ্যাপল-এর লক্ষ্য”- খারগে এক টুইটে বলেন। সেই সঙ্গে ব্লুমবার্গ-কে তিনি জানান, কেবল স্থানীয় বাজারের জন্য এসব আইফোন তৈরি করা হবে। এর আগে কর অব্যাহতির জন্য ভারত সরকারের সঙ্গে দর কষাকষিও করেছে প্রতিষ্ঠানটি, যদিও এ বিষয়ে তারা কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।     

“(ভারতে) আমরা যেভাবে অগ্রসর হচ্ছি তা-তে আমি ভালো বোধ করছি,” অ্যাপল প্রধান টিম কুক এই দেশের জন্য রেকর্ড আয় হয়েছে উল্লেখ করে চলতি সপ্তাহে এ কথা বলেন। “আমরা খুচরা বিক্রয়কেন্দ্র আর বিনিয়োগ আরও লাভজনক করতে বিভিন্ন বিষয় নিয়ে এখনও আলোচনা করছি। আমরা বিশ্বাস করি এটি একটি বড় ক্ষেত্র হবে।”

অধিকাংশ গ্রাহকের জন্য অ্যাপল ডিভাইস অত্যন্ত উচ্চমূল্য হওয়ায় ভারতের বাজারে এখনও এই প্রতিষ্ঠানের শেয়ার অনেক কম। ১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারত-কে এখন অ্যাপল-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধির বাজার হিসেবে দেখা হচ্ছে।