পোকার গেইমে মানুষকে হারাল এআই

জনপ্রিয় কার্ড গেইম ‘পোকার’-এ মানুষকে হারিয়েছে ‘লিব্রাটাস’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। যুক্তরাষ্ট্রের পিটসবার্গ-এর ‘রিভারস ক্যাসিনো’-তে অনুষ্ঠিত ২০ দিন ব্যাপী ম্যারাথন পোকার গেইমে চারজন ব্যক্তিকে হারিয়েছে এই কৃত্রিম বুদ্ধিমত্তা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 01:08 PM
Updated : 1 Feb 2017, 01:08 PM

লিব্রাটাস নামের এআই-টি তৈরি করেছে কার্নেগি মেলন ইউনিভার্সিটি’র একটি দল। কয়েক রকমের গেইম রয়েছে পোকার-এ। এর মধ্যে ‘নো-লিমিট হেডস-আপ টেক্সাস হোল্ড’এম’ খেলার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে এআইটি-কে। আর এই খেলাতেই মানুষকে হারিয়ে ১৫ লাখ মার্কিন ডলার সমমূল্যের চিপস জিতেছে সিস্টেমটি, জানিয়েছে বিবিসি।

এ ইভেন্টকে ‘ঐতিহাসিক’ বলেছেন কার্নেগি মেলন ইউনিভার্সিটি’র কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক টিয়োমাস স্যান্ডলম।

তিনি জানান, “এক দিক থেকে হেডস-আপ নো লিমিট টেক্সাস হোল্ড’এম সকল গেইমের শেষ সীমান্ত।”

২০১৫ সালে একই ধরনের টুর্নামেন্ট জিতেছিল মানব খেলোয়াড়। এবার গেইমটি সরাসরি স্ট্রিম করা হয় গেইমিং সাইট টুইচ-এ।

লিব্রাটাস-এর এই কোড শুধু পোকার গেইমের জন্য নয়। অন্যান্য ক্ষেত্রেও এটি ব্যবহার করা যেতে পারে। স্যান্ডলম জানান, এই অ্যালগরিদম আরও বেশ কিছু ব্যবহারকারীর কাছে স্থানান্তর করা যেতে পারে। “এটি শুধু পোকার-এর ব্যাপার নয়।”

খেলার মাঝামাঝি পেশাদার পোকার খেলোয়াড় জিমি চোও স্বীকার করেন যে এআই-টি শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে প্রমাণিত হচ্ছে।

“প্রতিদিনই এই বট ভালো থেকে আরও ভালো হচ্ছে। মনে হচ্ছে এটি আমাদের কঠিনতম সংস্করণ,” বলেন চোও।

তিনি আরও বলেন, “প্রথম কয়েক দিন আমাদের উচ্চাকাঙ্ক্ষা ছিল। কিন্তু প্রতি সময়ে আমরা যে দূর্বলতা খুঁজে পেয়েছি, এটি আমাদের থেকে শিখেছে এবং পরের দিন তার সমাধান বের করে ফেলেছে।”

লিব্রাটাস-এর বিপক্ষে খেলার জন্য চার খেলোয়াড়কে দুই লাখ মার্কিন ডলার পুরস্কার দেওয়া হয়েছে। সিস্টেমের বিপক্ষে কোন খেলোয়াড় কতোটা ভালো খেলেছে তার ওপর ভিত্তি করে এই খেলোয়াড়দেরকে র‍্যাংক করা হয়েছে বলে জানানো হয়।