শিশুর পর্যবেক্ষণে ডিভাইস ‘দরকার নেই’  

ঘুমের সময়য় শিশুদের পর্যবেক্ষণ করে এমন স্বাস্থ্য পর্যবেক্ষণ স্মার্ট ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করতে মার্কিন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন একদল শিশু বিশেষজ্ঞ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 02:14 PM
Updated : 28 Jan 2017, 02:14 PM

এই ডিভাইসগুলো যে সেন্সরগুলো থেকে তথ্য নেয়, সেগুলো প্রায়ই শিশুর পরিধেয় কাপড়ে যুক্ত থাকে। এই ডিভাইসগুলো ঘুমের সময় শিশুর হৃৎস্পন্দন ও শ্বাস-প্রশ্বাস নির্ণয় করে। সংগৃহীত ডেটা একটি ফোন অ্যাপের সঙ্গে শেয়ার করা হয়।

এই স্মার্ট ডিভাইসগুলোর ভুল সতর্কবার্তার কারণে শিশুদের হাসপাতালের জরুরী বিভাগে নিয়ে আসা হচ্ছে- এমনটা দেখার পর চিকিৎসকরা মুখ খোলেন বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া’র এক শিশু হাসপাতালের ওই দল জানায় এই ডিভাইসগুলো ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কতৃক অনুমোদিত হওয়া উচিৎ।

এ ধরনের ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান অলেট তাদের ওয়েবসাইটে জানায়, তারা ইতোমধ্যে এফডিএ-এর কাছে অনুমোদনের জন্য তাদের ডিভাইসের একটি সংস্করণ পাঠিয়েছে।

শিশু বিশেষজ্ঞ ড. এলিজাবেথ ফগলিয়া বলেন, “অধিকাংশ শিশুর ক্ষেত্রে বাড়িতে এই ধরনের পর্যবেক্ষণের কোনো ভূমিকা নেই। বাড়িতে সুস্থ শিশুদের পর্যবেক্ষণ নিয়ে এখন পর্যন্ত আমাদের কাছে থাকা সব ডেটা থেকে দেখা যায় এগুলোতে সিডস (শিশুদের হঠাৎ মৃত্যুর উপসর্গ) কমায়নি।” 

কিছু শিশুর জন্য এমনটা দরকার হতে পারে, এ ক্ষেত্রে ডিভাইস কোনটা হবে তা একজন চিকিৎসকের পরামর্শে নেওয়া উচিৎ বলে মত দেন তিনি।

এই ডিভাইসগুলো সিডস প্রতিরোধ করতে পারে না- ডিভাইস নির্মাতারা স্পষ্টভাবে এমনটা বললেও, এই ডিভাইসগুলো সর্তক হওয়ার মতো লক্ষণগুলো শনাক্ত করতে পারে বলে জানায় তারা।