এবার দক্ষিণ কোরিয়ায় পোকিমন গো

উন্মোচনের ছয় মাস পর এবার দক্ষিণ কোরিয়ায় উন্মুক্ত করা হয়েছে জনপ্রিয় অগমেন্টেড রিয়ালিটি গেইম পোকিমন গো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2017, 12:09 PM
Updated : 24 Jan 2017, 12:09 PM

গুগল ম্যাপেস-এর নিরাপত্তার কারণে দেশটিতে এতদিন গেইমটি উন্মোচন করা হয়নি, জানিয়েছে রয়টার্স। সমস্যা কাটিয়ে মঙ্গলবার দেশটিতে গেইমটি চালু করার ঘোষণা দেয় এর নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো।

'ট্রেজার হান্ট' ঘরানার অগমেন্টেড রিয়ালিটি গেইম 'পোকিমন গো'। এর বিশেষত্ব হল, এতে ভার্চুয়াল আর বাস্তব জগতের মধ্যে সমন্বয় আনা হয়েছে। কেবল ঘরে বসে খেলার মতো নয়, খেলোয়াড়কে বাইরে আনাই ছিল এই গেইমের মূল লক্ষ্য।

একটি স্মার্টফোনে গেইমটি খেলার সময়ে 'পোকিমন গো'  খেলোয়াড় থেকে পোকিমন বা প্রতিদ্বন্দ্বী দল কত দূরে রয়েছে তার ক্রমাগত নোটিফিকেশন দিতে থাকে।

খেলোয়াড়রা চাইলে অপশনে গিয়ে তাদের আশপাশের পরিবেশ স্ক্যান করে দেখতে পারেন, কোথাও পোকিমন রয়েছে কিনা। ভাগ্য সুপ্রসন্ন হলে হয়ত মোবাইলের পর্দায় পোকিমনের দেখা পেয়েও যেতে পারেন হঠাৎ। আর চাইলে 'পোকিমন বল' ছুঁড়ে পোকিমন কে বন্দি করে গেইমার তা যোগ করে ফেলতে পারেন নিজস্ব সংগ্রহের তালিকায়।

এর আগে গেইমটির উন্মাদনার কারণে পার্কসহ অন্যান্য স্থানে গেইমারদের ভীড় লক্ষ্য দেখা গেছে। তবে, চালু হওয়ায় পরও দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত লক্ষ্য করার মতো তেমন কোলাহল দেখা যায়নি।

পোকিমন কোরিয়া প্রধান লিম জেই বোয়েম বলেন, “আমরা অনেক অপেক্ষা করেছি এবং দক্ষিণ কোরিয়ায় পোকিমন গো উন্মোচন করতে অনেক কষ্ট করেছি।”

গুগল ম্যাপস-এর ওপর ভিত্তি করে পোকিমন গো কাজ করে। কিন্তু দক্ষিণ কোরিয়ার বেশির ভাগ অঞ্চলে এতে সরকারি সীমাবদ্ধতা রয়েছে। এমনকি জাতীয় নিরাপত্তার কারণে এ নিয়ে এখনও উত্তর কোরিয়ার সঙ্গে দ্বন্দ্ব রয়েছে দেশটির।

সীমাবদ্ধতার পরও দেশটিতে কিভাবে পোকিমন গো চালু করা হয়েছে তা নিয়ে কিছু জানায়নি নিয়ানটেক বা পোকিমন কোরিয়ার কেউই। নিনটেনডো’র সঙ্গে মিলে গেইমটি তৈরি করেছে নিয়ানটেক।

“আমরা জনগণের জন্য অনুমোদিত অনেকগুলো ডেটা সোর্স ব্যবহার করেছি,” বলেন নিয়ানটেক-এর শিল্প পরিচালক ডেনিস হয়াং।

বিশ্বব্যাপী পোকিমন গো চালুর পর থেকেই গেইমটি নিয়ে নানা উন্মাদনার খবর পাওয়া গেছে। এমনকি বেশকিছু দূর্ঘটনা এবং প্রাণহানীর ঘটনাও ঘটেছে।

গেইমের বাজারে বর্তমানে চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া।