গর্ভবতীকে গণপরিবহনে আসন দিতে অ্যাপ

গণপরিবহনে গর্ভবতীদের সহায়তার লক্ষ্যে সোমবার যুক্তরাজ্যে নতুক এক অ্যাপ চালু করা হয়েছে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2017, 12:04 PM
Updated : 24 Jan 2017, 12:04 PM

বেবি অন বোর্ড নামের এই সেবায় দুটি অ্যাপের মধ্যে ব্লুটুথে যোগাযোগ স্থাপন করতে হবে বলে জানিয়েছে বিবিসি। কোনো একটি অ্যালার্ট দেওয়ার সঙ্গে সঙ্গে আশপাশের মানুষ ওই অ্যাপের মাধ্যমে একটি বার্তা পাবেন, যাতে বলা হবে সেখানে এমন কেউ আছেন যার বসা প্রয়োজন।

এই অ্যাপটিতে থাকা অ্যালার্ট বাটনের জন্য খরচ হবে ৩.৯৯ পাউন্ড, এই অর্থ শিশুদের তহবিলে দান করা হবে। কিন্তু গর্ভবতীদের সহায়তার জন্য বানানো অ্যাপে চার্জ কেন? তামাশা করার জন্য কেউ যাতে এই অ্যাপ ব্যবহার না করে সেজন্যই অ্যাপটি আনা হয়েছে বলে জানিয়েছেন নির্মাতারা।

অ্যাপটি বানিয়েছে উদ্ভাবনী পরামর্শদাতা ব্রিটিশ প্রতিষ্ঠান ১০এক্স। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জিউ লেইথ বলেন, “আমরা এটি বিনামূল্যেই দিতাম কিন্তু আমাদের এটি ব্যবহারের কিছু বাঁধা নিশ্চিত করতে হবে যাতে লোকে এটি বিনামূল্যে ডাউনলোড না করে ও তাদের আশপাশের মানুষদের সঙ্গে তামাশা না করে।” 

“লাভের শতভাগ আমরা দাতব্য তহবিলে দিয়ে দিচ্ছি”- যোগ করেন তিনি।

এই সেবায় থাকা অন্য অ্যাপটি সবাই বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে গর্ভবতীর আশপাশের যাত্রীদের কাছে ওই বার্তা পাঠানো হবে। আর কোনো আসনের জন্য অনুরোধ পাঠানো হলে এই অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে।

এই অ্যাপ দুটি ‘ওয়াকি-টকি’র মতো কাজ করে বলে জানিয়েছেন লেইথ।

এই অ্যাপদুটি ব্যবহারে ব্লুটুথ লোকেশন সেবা দরকার হবে। বর্তমানে শুধু অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরাই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।