ব্রেক্সিট পরবর্তী শিল্প জাগরণে ব্রিটেন

সোমবার ব্রিটেন তার ব্রেক্সিট পরবর্তী সেবাভিত্তিক অর্থনৈতিক ভারসাম্য রক্ষার জন্য নতুন রূপরেখা প্রণয়ন করবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 04:18 PM
Updated : 23 Jan 2017, 04:18 PM

এর মধ্য দিয়ে দেশটি নতুন করে তার শিল্প উৎপাদন পুনরুজ্জীবিত করার পাশাপাশি প্রযুক্তি এবং গবেষণা ও উন্নয়ন খাতে বিনিয়োগ বাড়াতে চাইছে।

নিজের দীর্ঘ প্রতীক্ষিত ‘মডার্ন ইন্ডাস্ট্রিয়াল স্ট্র্যাটেজি/ আধুনিক শিল্প কৌশল’ উন্মোচনের পর প্রধানমন্ত্রী টেরিজা মে এখন শীর্ষ প্রতিষ্ঠানগুলির নিয়ম, বাণিজ্য ও গবেষণায় সরকারের সমর্থনের বিনিময়ে তাদের নিজেদের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার সম্পর্ক সৃষ্টির দাবী করবেন বলে জানা গেছে।

শিল্প-নির্দিষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় মে ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে একসঙ্গে কাজ করতে বলতে পারেন। আর এজন্য উদাহরণস্বরূপ তিনি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিসান’কে উপস্থাপন করতে পারেন, যারা সম্প্রতি জোটবদ্ধ হয়ে সাফল্যের সঙ্গে ব্যবসায় পরিচালনা করছে এবং এর ফলে বিদেশি বিনিয়োগকারীরা তাদের সঙ্গে কাজ করতে আকৃষ্ট হচ্ছেন। 

“আধুনিক শিল্প কৌশল দীর্ঘমেয়াদের জন্য ব্রিটেনে ফিরে আসবে, যেখানে সফল ব্যবসার উত্থান হবে এবং বৃদ্ধি পাবে আর তাদের সমর্থনে আমাদের দেশের ভবিষ্যতের জন্য দীর্ঘমেয়াদী বিনিয়োগের সৃষ্টি হবে”-এক ইমেইল বিবৃতিতে বলেন মে।

উত্তর পশ্চিম ইংল্যান্ডে মন্ত্রী পরিষদ সভায় মে তার পূর্ণ প্রস্তাব উত্থাপন করবেন যেখানে প্রযুক্তিগত দক্ষতা এবং গণিত শিক্ষা জোরদার করা সহ অবকাঠামো প্রকল্পের জন্য প্রায় ৫৬ কোটি পাউন্ডের পরিকল্পনার কথাও তুলে ধরবেন।