যুক্তরাষ্ট্রে সাতশ’ কোটি ডলার বিনিয়োগে ফক্সকন

বিভিন্ন ইলেকট্রনিক পণ্যের চুক্তিভিত্তিক নির্মাতা তাইওয়ানিজ প্রতিষ্ঠান ফক্সকন সাতশ’ কোটিরও বেশি মার্কিন ডলার বিনিয়োগের বিনিময়ে যুক্তরাষ্ট্রে একটি ডিসপ্লে নির্মাণ কারখানা স্থাপনের কথা বিবেচনা করছে বলে রোববার জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী টেরি গাও।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 01:46 PM
Updated : 23 Jan 2017, 01:46 PM

রয়টার্স জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর অভিষেক ভাষণে ‘আমেরিকা প্রথম’ শীর্ষক পরিকল্পনা ঘোষণা করার পরপরই এই সিদ্ধান্ত এল।

গাও জানান, ফক্সকন-এর ব্যবসায়িক অংশীদার জাপানের সফটব্যাংক গ্রুপ কর্পোরেশনের প্রধান মাশায়শি সান-এর সঙ্গে ২০১৬ সালের ডিসেম্বরে ডোনাল্ড ট্রাম্পের এক বৈঠকের পর এই পদক্ষেপ বাস্তবায়নের কথা বিবেচনা করা হয়। যদিও আরও আগে থেকেই তারা এমন কিছু করার পরিকল্পনা করছিলেন।

সেই বৈঠকে মাশায়শি সান মার্কিন যুক্তরাষ্ট্রে পাঁচ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের অঙ্গীকার করেন এবং সে সময় অসাবধানতাবশত ফক্সকন-এর লোগো সংবলিত তথ্য ও অতিরিক্ত সাতশ’ কোটি ডলার বিনিয়োগের নথি প্রকাশ হয়ে যায়। তখন ফক্সকন এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানায়, এটি ছিল যুক্তরাষ্ট্রে তাদের কর্মপরিধি বিস্তারের প্রাথমিক পর্যায়ের আলোচনা।

“সান একজন ভাল বন্ধু”-বলেন গাও। সান যুক্তরাষ্ট্রে বিনিয়োগের ব্যাপারে তার মতামতও জানতে চেয়েছেন বলে জানান গাও।

গাও বলেন, তিনি সান-কে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে কোনো প্যানেল নির্মাতা প্রতিষ্ঠান নেই কিন্তু দেশটি টেলিভিশনের দ্বিতীয় বৃহত্তম বাজার। সেখানে এই খাতে বিনিয়োগ সাতশ’ কোটি ডলার ছাড়িয়ে যাবে আর ৩০,০০০-৫০,০০০ নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে।

“আমি মনে করি এটি ব্যাক্তিগত কথোপকথন ছিল কিন্তু পরদিন সকালে এটি প্রকাশ হয়ে গেল”-বলেন গাও। “এটি একটি পরিকল্পনা ছিল কিন্তু কোনো প্রতিশ্রুতি নয়। এটি ছিল একটি ইচ্ছা”-যোগ করেন তিনি।

তাইওয়ানের এই প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের সম্ভাব্য নতুন বাণিজ্য নীতি নিয়ে বেশ চাপের মধ্যে রয়েছে কারণ ট্রাম্প ইতোমধ্যেই কিছু দেশ বিশেষত চীন থেকে আমদানির উপর শুল্ক বাড়ানোর হুমকি দিয়েছেন। এ ছাড়াও যুক্তরাষ্ট্রে এই বিশাল পরিমাণ বিনিয়োগ নিয়ে চীনও তাদের উপর চাপ প্রয়োগ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।