এসইসি’র তদন্তের মুখে ইয়াহু

আগে প্রকাশিত ইয়াহু’র ডেটা লঙ্ঘনের ঘটনায় তদন্ত চালাচ্ছে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি), এক নথিতে এমনটা জানিয়েছে ইয়াহু।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 11:34 AM
Updated : 23 Jan 2017, 11:34 AM

এক সময়কার এই মার্কিন ইন্টারনেট জায়ান্ট ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত প্রান্তিকের এক নথিতে জানায়, তারা একটি “নিরাপত্তা লঙ্ঘন ঘটনা ও এ সংক্রান্ত বিষয় নিয়ে” এসইসিসহ “কেন্দ্রীয়, অঙ্গরাজ্যভিত্তিক ও বৈদিশিক সংস্থাগুলোকে সহযোগিতা করছে।”

ইয়াহু যে বড় দুই ডেটা লঙ্ঘনের শিকার হয়েছে তা নিয়ে বিনিয়োগকারীদের আরও আগে জানানো উচিৎ ছিল কি-না তা নিয়ে তদন্ত করছে এসইসি, এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যাক্তিদের বরাতে রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। 

এ নিয়ে এসইসি’র এক মুখপাত্র কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছেন। আর ইয়াহু’র এক মুখপাত্র রয়টার্সকে নভেম্বরের নথি দেখতে বলেছেন বলে জানিয়েছে সংবাদসংস্থাটি। 

২০১৪ সালে সাইবার আক্রমণের শিকার হওয়ার ব্যাপারে ইয়াহু ঠিক কবে জানতে পারে তা নিয়ে প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে প্রতিষ্ঠানটিকে। 

২০১৬ সালের ডিসেম্বরে ইয়াহু জানায়, তারা আরেকটি বড় সাইবার আক্রমণের কথা জানতে পেরেছে। এর মাধ্যমে ২০১৩ সালের অগাস্টে প্রতিষ্ঠানটির শতকোটিরও বেশি গ্রাহকের তথ্য হাতিয়ে নেওয়া হয় বলে জানায় প্রতিষ্ঠানটি।

এর আগে ডেটা লঙ্ঘনের খবর বিনিয়োগকারী ও জনগণকে ঠিকভাবে জানানো হয়েছে কিনা তা খতিয়ে দেখতে ইয়াহু-কে এসইসি’র তদন্তের মুখে পড়া উচিত, এমন মত প্রকাশ এসইসি প্রধান মেরি জো হোয়াইট-কে চিঠি লিখেন মার্কিন সিনেটর মার্ক ওয়ার্নার।

২০১৪ সালে ঘটা এই হ্যাকিংয়ে অর্ধশত কোটি গ্রাহকের তথ্য ফাঁসের এই খবর সম্পর্কে গত বছর জুলাইয়েই জানতে পারেন ইয়াহু প্রধান মারিসা মায়ার, কিন্তু তিনি এ খবর প্রকাশ করতে বিলম্ব করেন বলে ওই চিঠিতে অভিযোগ করেন ওয়ার্নার।