গৃহশিক্ষক অ্যাপ!

শিক্ষার্থীদের বাড়ির কাজে সহায়তা করতে অ্যাপ স্টোরে যোগ হয়েছে নতুন এক অ্যাপ।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 02:44 PM
Updated : 22 Jan 2017, 02:44 PM

‘সক্রেটিক’ নামের এই অ্যাপে সব ধরনের বিষয় থাকলেও এটি মূলত উন্নত গাণিতিক দক্ষতাসমৃদ্ধ বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

এক্ষেত্রে শিক্ষার্থীরা অ্যাপটিতে শুধু হাতে লেখা বা ছাপা প্রশ্নের ছবি দিলেই কাজ হয়ে যাবে। তবে অ্যাপটি সরাসরি কোনো উত্তর বলে দেবে না, বরং ব্যবহারকারীদের প্রশ্ন সমাধানের উপায় দেখাবে।

“এই অ্যাপ বানাতে, ‘সক্রেটিক’ নির্মাতা দলকে অসংখ্য গাণিতিক প্রশ্ন সমাধান করতে হয়েছে। এসব সমস্যার শ্রেণিবিভাগ করে সমাধান করা হয়েছে”- এক সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়।

“তারপর বিভিন্ন বিশ্লেষকের মাধ্যমে এসব সমাধান শেখার প্রক্রিয়া লেখা হয়। বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েকশ’ শিক্ষার্থীকে দিয়ে এগুলো পরীক্ষা করা হয়।”

অ্যাপের নির্মাতারা দাবি করেছেন, এই অ্যাপ বিজ্ঞান, ইতিহাস, অর্থনীতি আর মানবিক বিষয়গুলোতে শিক্ষার্থীদেরকে শিক্ষকের মতোই সহায়তা করবে।

“শিক্ষার্থীরা এখন তাদের প্রশ্নগুলো ছোট ছোট ভাগে বিভক্ত করে সমাধান করে নিতে পারবে। তাদের একইরকম আরও সমস্যা সমাধানের আত্মবিশ্বাস সৃষ্টি করবে”, সক্রেটিক-এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান প্রকৌশলী শ্রেয়ান্স ভানসালি বলেন। “আমরা গৃহশিক্ষকের সঙ্গে কাজ করার মতোই অভিজ্ঞতা দেওয়ার আশা করছি, আর এটি বিনামূল্যে ও আপনার ফোনেই”- যোগ করেন তিনি।

“আমরা বিশ্বাস করি আমাদের কোড সক্রেটিক অ্যাপের বাইরে কাজ করবে, এর মূল ধাপে ধাপে সমাধানের কোড ওপেন সোর্স হিসেবে প্রকাশ করতে আমরা উদগ্রীব হয়ে আছি, যাতে অন্যরা এই অ্যাপের সেবা বিস্তৃত করতে পারে ও তাদের মতো উপযুক্ত করে ব্যবহার করতে পারে।”

বর্তমানে অ্যাপটি শুধু আইফোন ব্যবহারকারীরাই ব্যবহারের সুযোগ পাচ্ছেন।