ব্যবহারকারীর ভুয়া সংখ্যা, অভিযুক্ত টাইডাল

সঙ্গীত স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠান টাইডাল-এর বিরুদ্ধে মোট ব্যবহারকারীর তুলনায় অতিরিক্ত সংখ্যা প্রদর্শনের অভিযোগ আনা হয়েছে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 02:40 PM
Updated : 22 Jan 2017, 02:40 PM

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, মোট যে ব্যবহারকারী সংখ্যার কথা প্রতিষ্ঠানটি বলছে বাস্তবে তার তুলনায় প্রকৃত ব্যবহারকারীর সংখ্যাটি অনেক কম।

টাইডাল-এর সত্ত্বাধিকারী শন কোরি কার্টার পেশাগতভাবে জেই জি নামে পরিচিত। তিনি একাধারে মার্কিন যুক্তরাষ্ট্রের একজন র‍্যাপার, ব্যবসায়ী ও বিনিয়োগকারী।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ২০১৫ সালের সেপ্টেম্বরে প্রথম এমন মিথ্যাচারের অভিযোগ এনে প্রতিবেদন প্রকাশ করে নরওয়ের পত্রিকা ড্যাগেনস নারিংস্লিভ, যখন জেই জি টুইট করেন “টাইডালের ব্যবহারকারী ১০ লাখ এবং তা বেড়ে চলেছে”। যদিও সে সময় অভ্যন্তরীণ প্রতিবেদন অনুযায়ী স্ট্রিমিং সাইটটির প্রকৃত ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮,৩০,০০০। এমনকি পত্রিকাটির প্রতিবেদনে এমন অভিযোগও করা হয় যে অভ্যন্তরীণ প্রতিবেদনের ব্যবহারকারীর সংখ্যাও ভুল হতে পারে কারণ সেসময় রেকর্ড লেবেলের মোট লেনদেন থেকে ব্যবহারকারীর সংখ্যা সাড়ে তিন লাখের মতো বলে আভাস পাওয়া যায়।

পরবর্তীতে ২০১৬ সালের এপ্রিলে আবারও ভুয়া ব্যবহারকারীর সংখ্যা প্রদর্শনের অভিযোগ আনা হয় টাইডালের বিরুদ্ধে। সে সময় একই বছরের মার্চে প্রতিষ্ঠানটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, নয় লাখ থেকে বেড়ে এর ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখে। ওই সময়ের অভ্যন্তরীণ প্রতিবেদনের বরাতে ড্যাগেনস নারিংস্লিভ জানায়, এর প্রকৃত ব্যবহারকারীর সংখ্যা ১২ লাখের মতো আর রেকর্ড লেবেলের লেনদেন থেকে ইঙ্গিত পাওয়া যায় যে এই সংখ্যা আদতে সাড়ে আট লাখ।

অন্যদিকে, মার্কিন সাইটটি জানিয়েছে, তারা প্রতিবেদনটি যাচাই করতে পারেনি আর টাইডালও এই নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।