এলজি-তে আসছে গুগল অ্যাসিস্টেন্ট

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে প্রথমবারের মতো গুগলের ভয়েস অ্যাসিস্টেন্ট সার্ভিস যোগ করতে যাচ্ছে দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 12:29 PM
Updated : 22 Jan 2017, 12:29 PM

সামনের মাসেই প্রতিষ্ঠানটির নতুন স্মার্টফোন জি৬ উন্মোচনের কথা রয়েছে। এই ডিভাইসটিতেই গুগল ভয়েস অ্যাসিস্টেন্ট যোগ করা হবে বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

আগের বছরই নিজেদের ডিভাইসে গুগল ভয়েস অ্যাসিস্টেন্ট যোগ করতে রাজী হয় এলজি। বর্তমানে তারা সফটওয়্যারটি তৈরির শেষ পর্যায়ে রয়েছে বলে জানানো হয়েছে। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত স্পেন-এর বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-এ জি৬ উন্মোচন করবে এলজি।

আগের বছরই মডিউলার ডিভাইস জি৫ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। মডিউলার বলতে এমন ডিভাইস বোঝায় যার বিভিন্ন অংশ পরিবর্তন করা যায়। এবারের জি৬ ডিভাইসেও মডিউলার ফিচার রাখা হবে কিনা তা এখনই বলা যাচ্ছে না। তবে, ডিভাইসটিতে গুগল ভয়েস অ্যাসিস্টেন্ট ফিচার থাকার জোরালো সম্ভাবনা রয়েছে।

মোবাইলে ভয়েস অ্যাসিস্টেন্ট সার্ভিস হিসেবে আইফোনের সিরি অন্যান্য ডিভাইসের তুলনায় এগিয়েই রয়েছে। আর গ্যালাক্সি এস৮ ডিভাইসের জন্য নিজস্ব ভয়েস অ্যাসিস্টেন্ট সার্ভিস ‘বিক্সবাই’ তৈরির লক্ষ্যে কাজ করছে আরেক দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

এলজি ফোনে গুগল অ্যাসিস্টেন্ট আনার বিষয়ে এক সূত্রের পক্ষ থেকে বলা হয়, “এলজি ইলেক্ট্রনিকস-এর জন্য গুগল অ্যাসিস্টেন্ট সহায়ক হবে, যখন অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও তাদের ভয়েস অ্যাসিস্টেন্ট সার্ভিস উন্মোচন করছে। এক্ষেত্রে এলজি’র জন্য কঠিন কাজ হবে সার্ভিসটি কোরিয়ান ভাষা বুঝতে পারবে কিনা সেটি ঠিক করা।”

এ বিষয়ে এলজি-এর এক কর্মকর্তা বলেন, “এই মুহুর্তে প্রতিষ্ঠানটি তাদের পরিকল্পনা বিষয়ে নিশ্চিত করে কিছু বলবে না।” আর গুগলের পক্ষ থেকেও এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

এলজি জি৬ ডিভাইসকে আরও বেশি শীতল রাখার জন্য এতে ‘হিট পাইপ’ রাখা হবে বলেও ধারণা করা হচ্ছে। এই প্রযুক্তি প্রসেসরের তাপমাত্রা ৬ থেকে ১০ শতাংশ কমাতে পারে।