সার্চ রেজাল্টে ‘দখলদার’ গুগল

প্রতিষ্ঠানটির প্রচারণা নীতি ‘সচেতনভাবে এবং সতর্কভাবে তৈরি করা’ বলে দাবি এক মুখপাত্রের।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2017, 02:37 PM
Updated : 21 Jan 2017, 02:37 PM

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল-এর সার্চ ইঞ্জিনে গুগল পণ্যের বিজ্ঞাপণ সার্চ রেজাল্টের ৯১ শতাংশ দখল করে রেখেছে, ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল-এর জন্য তৈরি করা এক গবেষণা থেকে পাওয়া গেছে এই তথ্য।

বিবিসি জানিয়েছে, ২৫ হাজার অনলাইন পেইজ নিয়ে এই গবেষণা করে বিজ্ঞাপন ডেটা এবং কনটেন্ট সরবরাহকারী মার্কিন প্রতিষ্ঠান সেমরাশ।

প্রতিষ্ঠানটি ২৫টি শব্দ রেখে গুগল সার্চ ইঞ্জিনে এক হাজার রেজাল্ট পর্যবেক্ষণ করে এবং ওই শব্দগুলোর মধ্যে ল্যাপটপ, ঘড়ি, স্পিকার এবং স্মোক ডিটেক্টর অন্তর্ভুত ছিল।

সার্চের মাধ্যমে ফলাফলে শীর্ষে ছিল গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর পণ্য।

অন্যদিকে, ওয়েব জায়ান্টটি জানায়, তাদের সাইটে নিজেদের জন্য বিজ্ঞাপন স্পেস কেনার অনেক কঠোর নিয়ম আছে।

গুগলের একজন মুখপাত্র জানান, প্রতিষ্ঠানটির প্রচারণা নীতি ‘সচেতনভাবে এবং সতর্কভাবে তৈরি করা’। তাই বিজ্ঞাপনের স্থানগুলোর সঙ্গে বিজ্ঞাপনের দাম নির্ধারণের কোনো সম্পর্ক নেই।

তিনি আরও বলেন, “যখন অন্যান্য বিজ্ঞাপনদাতার মূল্য পরিশোধ নিশ্চিত করা হয়, আমাদের সব প্রস্তাবিত মূল্য (নিজেদের প্রতিষ্ঠানের গুগলে বিজ্ঞাপন দেওয়ার জন্য স্থান নির্ণয়ের জন্য মূল্য নির্ধারণ) নিলাম থেকে আলাদা রাখা হয় এবং আমাদের অনেক কঠোর নীতি এবং প্রক্রিয়া আছে, নিজেদের পণ্য বিজ্ঞাপন পরিচালনার জন্য আমাদের ভোক্তাদের থেকেও আমাদের অবস্থান বেশি কঠোর।”