অ্যামাজন -অ্যাপল এর অডিও বুক চুক্তি শেষ

অডিও বুক সরবারহ ও বিক্রি নিয়ে প্রায় নয় বছর ধরে থাকা চুক্তির ইতি টেনেছে টেক জায়ান্ট অ্যাপল ও ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2017, 01:50 PM
Updated : 21 Jan 2017, 01:51 PM

২০০৮ সালের আগে যখন অ্যামাজন অডিও বুক সরবারহকারী প্রতিষ্ঠান অডিবল-কে কিনে নেয়, সে সময় এই চুক্তি সম্পাদিত হয়। অডিবল-এর সঙ্গে আগে থেকেই অ্যাপল আইবুকের চুক্তি ছিল। চুক্তির শর্তানুযায়ী অডিবল অন্য কোনো প্রতিষ্ঠানকে অডিও বুক দিতে পারবে না আর অ্যাপলকেও শুধু অডিবলের কাছ থেকেই অডিও বুক নিতে হবে।

জার্মানি ও ইউরোপিয়ান কমিশনের অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকদের ক্রমাগত বৃদ্ধি পাওয়া চাপকেই এই চুক্তিচ্ছেদের প্রধান কারণ বলে ধারণা করা হচ্ছে। এর ফলে এখন থেকে অডিও বুক বাজারের প্রতিযোগিতা নতুন মাত্রা পাবে বলেই মন্তব্য নিয়ন্ত্রকদের। চুক্তি শেষ হয়ে যাওয়ার ফলে অডিবল অ্যাপল ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলোর কাছেও অডিও বুক সরবারহ করতে পারবে আবার অ্যাপলও অন্য প্রকাশকদের কাছ থেকে অডিও বুক নিতে পারবে।

২০১৫ সালের শেষের দিকে জার্মান ফেডারেল কার্টেল অফিস অ্যাপল ও অ্যামাজনের অডিও বুক চুক্তি নিয়ে প্রথম তদন্ত শুরু করে। এই দুই জায়ান্ট বাজারের আধিপত্যের অপব্যবহার করছে, জার্মান প্রকাশকদের এমন অভিযোগের ভিত্তিতে ওই তদন্ত শুরু করা হয়। তাদের ভাষ্যমতে জার্মানির মোট অডিও বুক ডাউনলোডের ৯০ শতাংশই করা হয় অ্যাপল আইটিউনস স্টোর বা অ্যামাজন ও অডিবল ওয়েবসাইট থেকে।

এক বিবৃতিতে ইউরোপিয়ান কমিশনের প্রতিযোগিতা নিয়ন্ত্রকরা জানান, তারা এই চুক্তিচ্ছেদকে ‘স্বাগত’ জানাচ্ছেন। “এই পদক্ষেপ ইউরোপে ডাউনলোডযোগ্য অডিও বুকের বিতরণ প্রতিযোগিতা আরও উন্নত করবে”-বলা হয় বিবৃতিতে।

অন্যদিকে, এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জার্মান ফেডারেল কার্টেল অফিস কর্তৃক পরিচালিত তদন্ত কার্যক্রমও বন্ধ ঘোষণা করা হয়েছে।