ডেনমার্কে হচ্ছে ফেইসবুকের ডেটা সেন্টার

ডেনমার্কের ওডেন্স-এ মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে নিজেদের তৃতীয় ডেটা সেন্টার বানাতে যাচ্ছে ফেইসবুক।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 05:19 PM
Updated : 19 Jan 2017, 05:29 PM

সাইটটির ক্রমবর্ধমান ডেটা, ছবি আর ভিডিও সংরক্ষণ ও ব্যবস্থাপনায় ডেনমার্কে নতুন এই ডেটা সেন্টার বানাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগের মাধ্যম, জানিয়েছে এক ড্যানিশ সংবাদ সাইট।

“ওডেন্স ডেটা সেন্টার হবে বিশ্বের সবচেয়ে আধুনিক আর দক্ষ শক্তিশালী ডেটা সেন্টার”- বৃহস্পতিবার ফেইসবুকের ডেটা সেন্টার অপারেশনস-এর পরিচালক নিয়াল ম্যাকএন্টেগার্ট এই কথা বলেন।

তা ছাড়াও সুইডেনের লুইয়া আর আয়ারল্যান্ডের ক্লোনি-তে ফেইসবুকের ডেটা সেন্টার রয়েছে। 

রয়টার্স জানায়, ডেনমার্কের তৃতীয় বৃহত্তম শহর ওডেন্স-এ ১৮৪০০০ বর্গমিটার এলাকাজুড়ে এই ডেটা সেন্টার বানানো হচ্ছে। পুরোপুরি নবায়নযোগ্য শক্তি দিয়ে পরিচালিত হবে নতুন এই ডেটা সেন্টার। ম্যাকএন্টেগার্ট আরও জানান, পুরো এলাকার আবহাওয়া ঠাণ্ডা থাকায় সার্ভার ঠাণ্ডা রাখতে আর এয়ার কন্ডিশনারের উপর নির্ভর করে থাকতে হবে না।

স্থানীয় দৈনিক ফিয়েন্স ডটডিকে-কে ম্যাকএন্টেগার্ট জানান, এই ডেটা সেন্টার নির্মাণে প্রায় ১০০ কোটি মার্কিন ডলার ব্যয় হবে। এতে প্রায় ১৫০টি নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে দাবী করেন তিনি।

এর আগে ২০১৬ সালের অক্টোবরে ওডেন্সে প্রায় আধা বর্গকিলোমিটার জায়গা কেনে ফেইসবুক। তবে এই জায়গায় কী করা হবে তা তারা পরিষ্কার করে জানায়নি আগে।

ডেনমার্ক-এর শক্তিবিষয়ক মন্ত্রী লার্স লিলেহল্ট জানান, ফেইসবুকের এই সিদ্ধান্ত ডেনমার্কের শক্তি বৃদ্ধি করেছে।

“বিশ্বের বৃহত্তম শক্তি ব্যবস্থার সঙ্গে প্রাকৃতিক বৈচিত্র্যও আছে, আর আছে নিরাপত্তা ব্যবস্থা, ভালো ফাইবার সংযোগ আর প্রতিযোগিতামূলক শক্তি মূল্য- লিলেহল্ট এক বিবৃতিতে বলেন।

২০১৫ সালে অ্যাপলও ডেনমার্কে একটি ডেটা সেন্টার নির্মাণে অর্থ বিনিয়োগ করেছে।

২০২০ সালে শেষ হতে যাওয়া ফেইসবুকের এই ডেটা সেন্টারে থাকছে দুইটি বড় ডেটা বিল্ডিং, একটি প্রশাসনিক ভবন আর একাধিক টেকনিক্যাল ব্যবস্থা সমন্বিত লজিস্টিকস ইউনিট।