অ্যাপলের অনুরোধ বিবেচনায় ভারত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের অনুরোধ বিবেচনা করবে ভারতীয় সরকার।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 12:03 PM
Updated : 19 Jan 2017, 12:03 PM

প্রতিষ্ঠানটি ভারত সরকারকে ‘খোলা মনে’ বিনিয়োগের সুবিধা দিতে ভারত সরকারের কাছে অনুরোধ করেছে, আর এই অনুরোধ দেশটির সরকার বিবেচনা করবে বলে জানিয়েছেন দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শংকর প্রসাদ।

তিনি বলেন, “অ্যাপল ভারতে এলে ও এখানে একটি ভিত গড়লে আমরা অনেক বেশি আনন্দিত হব।”

ভারতীয় সরকারের কাছে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি তাদের কিছু দাবি পাঠিয়েছে বলে জানিয়েছে রয়টার্স। এসব দাবির মধ্যে কর কমানো, কিছু রাষ্ট্রীয় নীতির ছাড় অন্যতম, যা ভারতে আইফোন নির্মাণ শুরুর পূর্বশর্ত।

রবি শংকর প্রসাদ আরও জানান, মন্ত্রীসভা সচিবের নেতৃত্বে একটি সরকারি প্যানেল এখন ইলেকট্রনিক খাতে শতকোটি ডলারেরও বেশি বিনিয়োগের প্রস্তাবগুলো স্পষ্ট করবে। এগুলো আর সরকারের বিভিন্ন বিভাগ ঘুরতে হবে না।

দেশটির কেন্দ্রীয় মন্ত্রীসভা ইলেকট্রনিক পণ্য উৎপাদন খাতের ভর্তুকি প্রক্রিয়ায় পরিবর্তন আনার পর শংকর প্রসাদ-এর এমন মন্তব্য এল। এই পরিবর্তনে ভারতের অর্থ মন্ত্রণালয়ের কিছু অভিযোগের কারণে কিছু শর্ত আরও কঠিন করা হয়েছে।

ভর্তুকি পরিশোধে স্বচ্ছতার অভাবে এই প্রকল্প নিয়ে উদ্বেগ প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়, যার ফলে বিনিয়োগ প্রস্তাবগুলো সম্পন্ন হতে বিলম্ব হচ্ছিল।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির শিল্পখাত বিস্তৃত করতে ও লাখ লাখ কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে ‘মেইক ইন ইন্ডিয়া’ কার্যক্রম হাতে নিয়েছেন। এই কার্যক্রমে দেশটির অভ্যন্তরীণ বাজার ও রপ্তানির জন্য ভারতে আইফোন নির্মাণ শুরু করতে অ্যাপলের প্রস্তাব অবদান রাখতে পারে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।