বন্ধ হয়ে গেল ভাইন

ছোট আকারের ভিডিও শেয়ারিং অ্যাপ ভাইন-কে বন্ধ করে দিয়ে একে ভাইন ক্যামেরা বানিয়ে দেওয়া হয়েছে, মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এমন সিদ্ধান্ত নেয় এর মালিক প্রতিষ্ঠান ও মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 11:38 AM
Updated : 18 Jan 2017, 11:38 AM

এর আগে প্রথমে ভাইন বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছিল টুইটার। সে সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ““সামনের মাসের মধ্যে আমরা ‘ভাইন’ মোবাইল অ্যাপ্লিকেশন-এর ব্যবহার বন্ধ করে দেব।” এরপর এই ভাইন-কে কিনতে আগ্রহ প্রকাশ করে পর্নোগ্রাফি ওয়েবসাইট পর্নহাব। কিন্তু পরে ২০১৬ সালের ডিসেম্বরে এই অ্যাপ সম্পূর্ণ বন্ধ করে না দিয়ে একে ক্যামেরা অ্যাপে পরিণত করা হবে বলে জানায় প্রতিষ্ঠানটি। ভাইন ক্যামেরা অ্যাপ দিয়ে সাড়ে ছয় সেকেন্ডের লুপিং ভিডিও ধারণ করা যাবে, সেই সঙ্গে এটি সেইভ বা টুইটারে পোস্ট করা যাবে, জানিয়েছে মার্কিন সামিয়িকী ফরচুন।

মঙ্গলবার থেকে ভাইন-এর ওয়েবসাইট ভাইন ডট কো নতুন কোনো ভিডিও হোস্ট করা বন্ধ করে দেবে। এর বদলে সাইটটি পুরানো ভিডিও ক্লিপ খুঁজে পেতে আর্কাইভ হিসেবে ব্যবহৃত হবে।

২০১২ সালে আনুষ্ঠানিকভাবে চালুর আগে টুইটার ভাইন-কে তিন কোটি ডলারের বিনিময়ে অধিগ্রহণ করে। এটি টুইটারের প্রধান প্লাটফর্মে আলাদাভাবে সাধারণ ভিডিও দেখাসহ সরাসরি ভিডিও দেখার সুবিধাও যোগ করে। স্ন্যাপচ্যাট, ফেইসবুকসহ অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে একই গতিতে তাল মিলিয়ে চলতে না পারাই ‘ভাইন’ বন্ধের প্রধান কারণ বলে ধরা হচ্ছিল।