চীনে বৈদ্যুতিক গাড়ি বাড়াবে আউডি

চীনে বৈদ্যুতিক গাড়ির বিক্রি বাড়াতে যাচ্ছে মার্কিন বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান আউডি। শুধু বৈদ্যুতিক গাড়ি নয় দেশটিতে স্বয়ংক্রিয় গাড়ির উন্নয়নেও কাজ করবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 03:08 PM
Updated : 17 Jan 2017, 03:08 PM

রয়টার্স জানিয়েছে, গাড়ির বাজারে মার্সেইডিজ বেঞ্জ এবং বিএমডাব্লিউ-এর সঙ্গে প্রতিযোগিতা আরও শক্ত করতে চীনা স্থানীয় এফএডাব্লিউ-এর সঙ্গে চুক্তি আরও মজবুত করেছে আউডি।

গাড়ির নিষ্কাশন ব্যবস্থায় চীনের কড়া আইনের কারণে বর্তমানে দেশটিতে গাড়ি বিক্রি করতে কিছুটা চাপের মধ্যে রয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। নির্মাতাদের পরিবেশবান্ধব গাড়ি বিক্রির জন্য চাপ দিচ্ছে চীনা সরকার। এ কারণেই দেশটিতে বৈদ্যুতিক গাড়ির বিক্রির কথা জানিয়েছে আউডি। আউডির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে মঙ্গলবার।

সামনের পাঁচ বছরে চীনে পাঁচটি মডেলের বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য রাজী হয়েছে এফএডাব্লিউ এবং আউডি। এ ছাড়া চলতি বছরেই চীনে এ৬ এল এ-ট্রোন প্লাগ-ইন হাইব্রিড গাড়ি তৈরির পাশাপাশি ‘কিউ৭ ই-ট্রোন’ গাড়ি আমদানি করার পরিকল্পনা রয়েছে আউডি’র।

সামনের বছরগুলোয় যে বৈদ্যুতিক গাড়িগুলো আসবে সেগুলো হবে পুরোপুরি ব্যাটারি নির্ভর। আর এই গাড়িগুলো একবার পূর্ণ চার্জে ৫০০ কিলোমিটারের বেশি চলতে পারবে বলে ধারণা করা হচ্ছে। বর্তমানে চীনে শুধু ‘এ৩ ই-ট্রোন’ গাড়ি আমদানি করে থাকে আউডি।

“আমরা চীনে আমাদের যৌথ উদ্যোগের পরবর্তী ধাপ চালু করছি। আমদের অংশীদারিত্বের  মূল উদ্দেশ্য লাভজনক এবং দীর্ঘস্থায়ী বৃদ্ধি,” বলেন আউডি-এর বিক্রয় প্রধান ডেইটমার ভগেনরেইটার।

বর্তমানে চীনে সবেচেয়ে বেশি বিক্রি হওয়া বিলাসবহুল গাড়ি প্রতিষ্ঠান আউডি। কিন্তু মার্সেইডিজ বেঞ্জ-এর নতুন মডেলের গাড়িগুলোর আসায় বিক্রি কমছে এই প্রতিষ্ঠানের।