মাল্টিপ্লেয়ার গেইমে নজর অ্যাংরি বার্ড নির্মাতাদের

মাল্টিপ্লেয়ার গেইমিংয়ে নজর দেওয়ার লক্ষ্যে যুক্তরাজ্যের লন্ডনে নতুন একটি স্টুডিও খুলতে যাচ্ছে সাড়া জাগানো গেইম অ্যাংরি বার্ডস-এর নির্মাতা প্রতিষ্ঠান রোভিও এন্টারটেইনমেন্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 01:47 PM
Updated : 16 Jan 2017, 01:47 PM

নতুন এই গেইমগুলো ফিনিশ প্রতিষ্ঠানটির ‘অ্যাংরি বার্ড’ ব্র্যান্ড-এর উপর নির্ভর করবে না, বলা হয়েছে রয়টার্স-এর এক প্রতিবেদনে।

সাম্প্রতিক বছরগুলোতে অ্যাংরি বার্ডস ফ্র্যাঞ্চাইজি থেকে লাভ কমে যাওয়ার পর চাপের মুখে পড়ে প্রতিষ্ঠানটি। এর ফলে কর্মী ছাঁটাই আর বিনিয়োগ হ্রাসের মতো পদক্ষেপ নিতে হয় প্রতিষ্ঠানটিকে। তবে, ২০১৬ সালে রোভিও অ্যানিমেটেড অ্যাংরি বার্ডস ৩ডি সিনেমা ছাড়ে। এই সিনেমা বক্স অফিসে ভালো করেছে ও নতুন লাইসেন্সিং চুক্তিগুলর মাধ্যমে ভাল আয় হয়েছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

এখন প্রতিষ্ঠানটি লন্ডনে প্রায় ২০ জনের একটি দল গঠন করতে চাচ্ছে। ‘ম্যাসিভলি মাল্টিপ্লেয়ার অনলাইন বা এমএমও’ গেইম বানাতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই ধরনের গেইম অনেক বেশি সংখ্যক খেলোয়াড়কে একসঙ্গে খেলার সুযোগ দেয়।

রোভিও’র গেইম প্রধান উইলহেল্ম টাট বলেন, “এমএমও মোবাইলে ক্রমবর্ধমান একটি ধরন, কিন্তু এটি পুরো পরিপূর্ণ নয়। আমরা খুবই নির্দিষ্ট কোনো ছোট অবস্থা খুঁজছি না, বরং খুবই বিস্তৃত কিছু, যার মধ্যে গেইমও রয়েছে।”

নিনটেনডো’র আলোচিত স্মার্টফোন গেইম পোকিমন গো নিয়ে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, এই গেইমটি (পোকিমন গো) সত্যিকার অর্থেই অগমেন্টেড রিয়ালিটি বা এআর-কে গেইমিং মানচিত্রে নিয়ে এসেছে। তিনি বলেন, “অবশ্যই আমরা এআর-কে একটি প্রযুক্তি ও টুল হিসেবে অনুসরণ করব।”

ফিনল্যান্ড আর সুইডেনের চারটি গেইম স্টুডিও-তে রোভিও’র কর্মী সংখ্যা প্রায় দুইশ’। প্রতিষ্ঠানটিতে সর্বমোট প্রায় চারশ’ কর্মী কাজ করছেন।