কৃষি উন্নয়নে বেসিস ও ইউএসএইড

দেশের কৃষি খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও সংশ্লিষ্টদের মানোন্নয়নে যৌথভাবে কাজ করতে যাচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং ইউএসএইড। সোমবার বেসিস সভাকক্ষে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 01:44 PM
Updated : 16 Jan 2017, 01:44 PM

বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন ইউএসএইড-এর অ্যাগ্রিকালচারাল ভ্যালু চেইনস (এভিসি) প্রকল্পের চিফ অব পার্টি মাইকেল ফিল্ড, আইসিটি মার্কেট বিশেষজ্ঞ মাসুদ রানা ও বেসিস-এর পরিচালক উত্তম কুমার পাল।

বৈঠকে উভয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে কৃষি খাতের উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি টুল উদ্ভাবন, কৃষকদের সচেতনতা বৃদ্ধি, গবেষণা ও যারা এসব টুল ব্যবহার করতে চান তাদের সহযোগিতার বিষয়ে একসঙ্গে কাজ করার কথা জানানো হয়। এর পাশাপাশি বেসিস-এর সদস্য প্রতিষ্ঠানগুলোও যাতে এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়ে কাজ করতে পারে সেজন্য তাদের মানোন্নয়নে ও দক্ষতা উন্নয়নে কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানানো হয়েছে।

এ বিষয়ে শিগগিরই বেসিস ও ইউএসএইড-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে বলে বৈঠকে জানানো হয়। ২০১৮ সালের জুন-এর মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করার কথা রয়েছে।