গ্রেপ্তার শঙ্কায় স্যামসাং ‘প্রধান’

অভিযোগ ঘুষের এবং সে কারণে গ্রেপ্তারের মুখে স্যামসাং চেয়ারম্যানের কনিষ্ঠ পুত্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 12:59 PM
Updated : 16 Jan 2017, 12:59 PM

প্রতিষ্ঠানটির বর্তমান চেয়ারম্যান কুন-হি লি-এর ছেলে এবং কার্যত প্রধান জেই ওয়াই. লি-এর বিরুদ্ধে এই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয় সোমবার।

কোরিয়ান প্রেসিডেন্ট পার্ক গুয়েন-হুয়ের একজন নিকট কর্মকর্তাকে ঘুষ দেওয়াসহ  অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে কনিষ্ঠ লি-এর বিরুদ্ধে, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

প্রেসিডেন্ট পার্ক-এর ওই কর্মকর্তাকে অর্থ দিয়েছেন লি। এর পরিবর্তে ২০১৫ সালে  স্যামসাংয়ের মূল প্রতিষ্ঠান এবং নির্মাণ ব্যবসার ৮০০ কোটি মার্কিন ডলারের একত্রীকরণে প্রতিষ্ঠানটি সরকারের সহায়তা পান বলে জানানো হয়েছে। সে সময় চুক্তিটির বেশ সমালোচনা করেছিলেন শেয়ারধারীরা।

এর আগে ৯ জানুয়ারি স্যামসাংয়ের চেয়ারম্যান এবং প্রেসিডেন্ট-কে তদন্তের স্বার্থে প্রশ্ন করতে ডেকে নেয় আইন শৃংখলা বাহিনী। তদন্তকারীরা খুঁজে বের করার চেষ্টা করছেন স্যামসাংয়ের দুই অনুমোদনকারীর একত্রীকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে দেশটির উচ্চপদস্থ কর্মকর্তাগণ ঘুষ নিয়েছেন কিনা? ঘুষ নিয়ে দক্ষিণ কোরীয় ভাতা তহবিল হতে এই একত্রীকরণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

স্যামসাংয়ের ওই দুই কর্মকর্তাকে প্রশ্ন করার পর জানানো হয় স্যামসাং প্রধানকে গ্রেফতারের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। এবার রাষ্ট্রপক্ষ থেকেই স্যামসাং প্রধানের গ্রেফতারের অনুরোধ করা হয়েছে।

১৮ জানুয়ারি আদালতে সিদ্ধান্ত নেওয়া হবে লি-এর গ্রেফতারি পরোয়ানা অনুমোদন করা হবে কিনা।

এদিকে কেলেংকারির দায়ে প্রেসিডেন্ট পার্ক-ও পদত্যাগ করতে পারেন বলে শোনা যাচ্ছে। পদত্যাগ করলে প্রেসিডেন্ট পার্ক-ই হবেন দেশটির প্রথম এমন গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট যিনি এতো তাড়াতাড়ি পদ ছাড়ছেন। আগে বছর ডিসেম্বরে তার বিরুদ্ধে কেলেংকারির অভিযোগে সংসদে ভোট দেওয়া হয়। কিন্তু দক্ষিণ কোরিয়ার আইন অনুযায়ী এই সিদ্ধান্ত অবশ্যই দেশটির সাংবিধানিক আদালত-এর দ্বারা অনুমোদিত বা নাকচ করা জরুরী।