‘দাম বেশি’ নতুন নিনটেনডো কনসোলের

চার বছরের মধ্যে এই প্রথম নিনটেনডো নতুন গেইমিং কনসোলের ঘোষণা দিল। গত বছরগুলোয় এই প্রতিষ্ঠানটির নতুন কনসোল নিয়ে যত আগ্রহ তৈরি হয়েছিল, সেই আগ্রহের তাপ যেন স্রেফ নিভে গেল কনসোলের মূল্য প্রকাশের পর। দাম বেশি হওয়ায় হতাশ হয়েছে বিনিয়োগকারীরা এবং যে সব গেমার কনসোল থেকে স্মার্টফোনে চলে গিয়েছিলেন তাদের ফিরিয়ে আনার আশাও চাপা পরতে পারে মূল্য বেশি হওয়ার কারণে, আশঙ্কা রয়টার্স-এর।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2017, 06:17 PM
Updated : 13 Jan 2017, 06:17 PM

নিনটেনডো জানায় ২০১৭ সালের মার্চ মাসের ৩ তারিখে সুইচ নামের এই কনসোলটি উন্মোচন করবে যা একটি হাইব্রিড হোম কনসোল এবং এটি বহনযোগ্য ডিভাইস। মার্কিন যুক্তরাষ্ট্রে এটির মূল্য হবে ২শ ৯৯ দশমিক ৯৯ ডলার যা নিনটেনডো এর ২০১২ সালে উন্মোচিত হোম ভিডিও গেম কনসোল উই ইউ এর মূল্যের সমান। কিন্তু জাপানে সুইচ এর মূল্য উই ইউ এর থেকে ২০ শতাংশ বেশি এবং মূল্য ২৯,৯৮০ ইয়েন।

নিনটেনডো তাদের আয় বাড়াতে মরিয়া আর প্রতিষ্ঠানটি কনসোল বিক্রির ওপরই অনেকটা নির্ভর করছে।

জাপানভিত্তিক গবেষণা এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডাল্টন ক্যাপিটাল এর সিনিয়র ফান্ড ম্যানাজার ফুমিও মাতসুমতো জানান, “২৫ হাজার ইয়েন এর মধ্যে মূল্য থাকেলে তা ভালভাবেই গ্রহণযোগ্য হতো কিন্তু মূল্য অনেক বেশির দিকে আছে।”

“দামের ক্ষেত্রে হয়ত খানিকটা ছাড় দেওয়া যেত যেহেতু কনসোলটি ঘরে বসে এবং হাতে দুই ভাবেই ব্যবহার করা যায়। কিন্তু এতে এখনও যথেষ্ট সফটওয়্যার না থাকায় শুরুতেই এই মূল্য যথাযথ বিবেচনা করা যাচ্ছে না।”