রকেট উৎক্ষেপণের অনুমতি পেল স্পেসএক্স

নতুন করে মহাকাশে রকেট উৎক্ষেপণের অনুমতি পেয়েছে মার্কিন অসরকারি মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স। আগের বছর ১ সেপ্টেম্বরের রকেট দূর্ঘটনার তিন মাস পর ফের মহাকাশে ফিরতে মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটি (এফএএ)-এর সবুজ সংকেত পেল প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2017, 12:23 PM
Updated : 7 Jan 2017, 12:23 PM

রকেট উৎক্ষেপণে স্পেসএক্স-এর নির্ধারিত সূচীর মাত্র কয়েকদিন আগেই এই অনুমতি পেয়েছে স্পেসএক্স। ৯ জানুয়ারি ইরিডিয়াম স্যাটেলাইট নিয়ে উড্ডয়নের কথা রয়েছে ফ্যালকন ৯ রকেটের, জানিয়েছে সিএনএন।

 ১ সেপ্টেম্বর কেপ ক্যানাভেরাল বিমান বাহিনী ঘাঁটির কেনেডি স্পেস সেন্টারের ঠিক দক্ষিণে অবস্থিত স্পেসএক্স-এর প্রধান লঞ্চ প্যাড দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ হয়। প্রতিষ্ঠানের ফ্যালকন ৯ রকেটে পূর্বনির্ধারিত রুটিন প্রি-ফ্লাইট পরীক্ষার জন্য জ্বালানী সরবারহ করার সময় আগুন ধরে যায় এবং বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে দুইশ’ কোটি ডলার মূল্যের একটি ইসরায়েলি কৃত্রিম উপগ্রহ ধ্বংস হয়ে যায়, যা ফেইসবুক আফ্রিকা ও অন্যান্য স্থানে ইন্টারনেট সেবা সম্প্রসারণের লক্ষ্যে ব্যবহার করার পরিকল্পনা করেছিল।

দূর্ঘটনার পর এ বছরের নভেম্বরেই পুনরায় রকেট উৎক্ষেপণে ফেরার কথা থাকলেও পরবর্তীতে তা পেছানো হয়। তদন্ত করে দূর্ঘটনার কারণও বের করেছে স্পেসএক্স। রকেটের ঘনীভূত অক্সিজেন উচ্চ চাপের হিলিয়াম ট্যাংকে বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানানো হয়। রকেট উৎক্ষেপণের দ্বিতীয় স্তরে হিলিয়াম ট্যাংকের জ্বালানী ব্যবহার করা হয়ে থাকে। এর আগে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক জানিয়েছিলেন তার বিশ্বাস উড্ডয়নের আগে জ্বালানী ভরার প্রক্রিয়া বাদ দিয়ে এই দূর্ঘটনা এড়ানো যেতে পারে।

মার্কিন স্যাটেলাইট টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ‘ইরিডিয়াম কমিউনিকেশনস’-এর স্যাটেলাইট দিয়েই পুনরায় মহাকাশে ফিরছে স্পেসএক্স। ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে ১০টি ‘নেক্সট’ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে প্রতিষ্ঠানটি। এই স্যাটেলাইটগুলো মোবাইল ভয়েস এবং ডেটা নেটওয়ার্কের বাস্তব স্টেশন হিসেবে ব্যবহৃত হবে বলে জানানো হয়েছে।

“ইরিডিয়াম দল উৎক্ষেপণের দিনের জন্য ব্যস্ততার সঙ্গে অপেক্ষা করছে এবং এখন আমরা প্রথম ১০টি নেক্সট স্যাটেলাইট অরবিটে প্রেরণ করতে উতলা হয়ে আছি,” বলেন ইরিডিয়াম প্রধান ম্যাট ডেশ।

এই স্যাটেলাইটগুলো প্রতিষ্ঠানটির গতি এবং ব্যান্ডউইথ বাড়াবে বলে জানানো হয়। এ ছাড়া প্রতিটি স্যাটেলাইট ফ্লাইট ট্র্যাকিং প্রতিষ্ঠান ‘এয়ারঅন’-এর তৈরি একটি করে এয়ারক্রাফট ট্র্যাকিং এবং নজরদারী সিস্টেমকে ধারণ করবে।

আগের সপ্তাহে স্পেসএক্স-এর পক্ষ থেকে জানানো হয়েছিল ৮ জানুয়ারি, রবিবারে রকেট উৎক্ষেপণ করবে তারা। পরবর্তীতে এফএএ-এর অনুমতি না পেয়ে তা পিছিয়ে ৯ জানুয়ারি করা হয়।