গ্যালাক্সি নোট ৭-এর সমস্যা জানাবে স্যামসাং

চলতি মাসেই গ্যালাক্সি নোট ৭-এর সমস্যা তদন্তের ফলাফল জানাবে এর নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। সোমবার নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তির বরাতে একথা জানিয়েছে দক্ষিণ কোরীয় সংবাদপত্র জংয়াং ইলবো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2017, 01:58 PM
Updated : 2 Jan 2017, 01:58 PM

আগের বছর ২ অগাস্ট উন্মোচন আর ১৯ অগাস্ট থেকে আনুষ্ঠানিকভাবে বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া এই ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট নিয়ে শুরু থেকেই নানা বিপত্তির মুখে পড়ে দক্ষিণ কোরীয় এই ইলেকট্রনিক জায়ান্ট। বাজারে আসার পর নতুন সব ফিচার দিয়ে আলোচক- সমালোচকদের আলোচনা গরম করার আগেই চলে আসে এই স্মার্টফোন ব্যাটারি থেকে আগুন লাগা আর বিস্ফোরণের অভিযোগ। অভিযোগের সংখ্যা যখন বাড়ছে তখন চীন ছাড়া সারা বিশ্বে বাজারে আসে ২৫ লাখ নোট ৭ ফেরত দেওয়ার আহ্বান জানায় প্রতিষ্ঠানটি।

গ্রাহকদের নানা আশ্বাস দিয়ে আগের নোট ৭ হ্যান্ডসেটগুলো বদলে বাজারে "পুরোপুরি নিরাপদ" নোট ৭-এর চালান দেয় স্যামসাং। সেই বদলে দেওয়া এই হ্যান্ডসেটেও দেখা যায় একই বিপত্তি। এক পর্যায়ে উৎপাদন স্থগিত করার ঘোষণা দেয় স্যামসাং। শেষে নোট ৭ চিরতরে বাজার থেকে উঠিয়ে নেওয়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

প্রাথমিকভাবে স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয় আগুন লাগার কারণ জানেননা তারা। আগের বছর অক্টোবরে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় তারা ফোনটির সব দিক তদন্ত করে দেখছে তারা, জানিয়েছে রয়টার্স। সে সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় এখানে অনেকগুলো কারণ যুক্ত থাকতে পারে।

অক্টোবরে স্থায়ীভাবে নোট ৭ বন্ধের ঘোষণা দেওয়ার পর প্রতিষ্ঠানটির তিন প্রান্তিকের লাভের উপর ৫১০ কোটি মার্কিন ডলারের ধাক্কা খাওয়ার আশংকার কথা বলা হয়। বিনিয়োগকারী এবং সমালোচকরা মনে করছেন আগুন লাগার মূল কারণ বের করা স্যামসাংয়ের জন্য জটিল।

এক্ষেত্রে পুনরায় গ্রাহকের আস্থা ফিরিয়ে আনা এবং একই ভুল আবার না করাটা জরুরী। তদন্তের ব্যাপারে মন্তব্য করতে রাজী হননি স্যামসাংয়ের এক মুখপাত্র।