নতুন কার্ভড মনিটর আনছে স্যামসাং

শুরু হতে যাচ্ছে নতুন বছর, সেই সঙ্গে শুরু হচ্ছে ভোক্তা ইলেকট্রনিকস পণ্য প্রদর্শনী অনুষ্ঠান কনজিউমার ইলেকট্রনিকস শো (সিইএস)। এই অনুষ্ঠানকে সামনে রেখে ইতোমধ্যেই আভাস দেওয়া শুরু করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং জানিয়েছে তাদের নতুন ‘সিএইচ৭১১ কোয়ান্টারম ডট কার্ভড মনিটর’-এর কথা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2016, 12:05 PM
Updated : 30 Dec 2016, 12:05 PM

২৭ আর ৩১.৫ ইঞ্চি, এই দুই ডিসপ্লে’র আকারে আসবে এই মনিটর, দুটো মডেলের রেজুলিউশনই হবে ২৫৬০*১৪৪০। এতে থাকছে ১৭৮-ডিগ্রি ভিউয়িং অ্যাঙ্গল ও ১২৫ শতাংশ এসআরজিবি কাভারেজ। এর কেবলগুলো নিচে আড়ালে থাকবে।

স্যামসাং এখনও নতুন এই মনিটরের রিফ্রেশ রেইট ও রঙ নিয়ে কিছু জানায়নি, বলা হয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে। প্রতিষ্ঠানটির ব্যবহার করা কোয়ান্টাম ডট ডিসপ্লে প্রযুক্তি আর ওএলইডি-এর মধ্যে কোনটি বেশি ভালো? এমন কোনো যাচাই ফলাফল এখনও পাওয়া যায়নি বলেও জানিয়েছে সাইটটি।

ওএলইডি-তে ধীরগতির সমস্যা দেখা যেতে পারে। কিন্তু কোয়ান্টাম ডট ডিসপ্লে দ্রুত রঙ পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারে। 

এদিকে আরেক প্রতিবেদনে জানা যায়, ৫ জানুয়ারি থেকে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিতব্য সিইএস ২০১৭-তে শূন্যে ভাসমান স্পিকার উন্মোচন করতে যাচ্ছে আরেক দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি।

‘পিজে৯’ স্পিকারটি এর ‘লেভিটেশন স্ট্যান্ডের’ মধ্যে থাকা শক্তিশালী চুম্বকের সাহায্যে ভেসে থাকে। একবার পূর্ণ চার্জে এটি ১০ ঘন্টা ভাসমান অবস্থায় মিউজিক বাজাতে পারে।

ব্যাটারির চার্জ কমে গেলে স্পিকারটি গান না থামিয়েই আস্তে স্ট্যান্ডের উপর নেমে যাবে এবং তার ছাড়াই চার্জ হতে থাকবে। ৩৬০ ডিগ্রি সাউন্ড উপভোগ করা যাবে এই স্পিকারে। এর স্টেশনের মধ্যে থাকা সাবউফারের কারণে এর সাউন্ডও বলা হচ্ছে ভালো।