অ্যাপলের বিরুদ্ধে নোকিয়ার পেটেন্ট মামলা

৩২টি প্রযুক্তি পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করেছে ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 11:53 AM
Updated : 22 Dec 2016, 11:53 AM

জার্মানির ডুসেলডর্ফ, ম্যানহেইম ও মিউনিখ আর যুক্তরাষ্ট্রের টেক্সাসের এক জেলা আদালতে ডিসপ্লে, ইউজার ইন্টারফেইস, সফটওয়্যার, অ্যান্টেনা, চিপসেট ও ভিডিও কোডিংয়ের পেটেন্ট নিয়ে এই মামলাগুলো দায়ের করা হয়েছে, জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে নোকিয়া জানায়, “২০১১ সাল থেকে নোকিয়া টেকনোলজিস-এর পোর্টফলিও থেকে কিছু পেটেন্ট নিয়ে লাইসেন্স করতে সম্মত হওয়ার পর থেকে, অ্যাপল নোকিয়ার পক্ষ থেকে দেওয়া অন্যান্য পেটেন্টগুলোর লাইসেন্স করার প্রস্তাবগুলো ফিরিয়ে দেয়, পরে এই পেটেন্ট করা উদ্ভাবনগুলো অ্যাপলের অনেক পণ্যে ব্যবহার করা হয়েছে।”

অন্যদিকে, মঙ্গলবার অ্যাকাসিয়া রিসার্চ ও কনভারসেন্ট ইনটেলেকচুয়াল প্রপার্টি ম্যানেজমেন্ট নামের দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে অ্যাপল। এ ক্ষেত্রে আইফোন নির্মাতাদের অভিযোগ, এই দুই প্রতিষ্ঠান অ্যাপলের কাছ থেকে বাড়তি অর্থ হাতিয়ে নিতে নোকিয়ার সঙ্গে গোপন আঁতাত করেছে।

অ্যাপলের মুখপাত্র জশ রোজেনস্টক বলেন, “আমাদের পণ্যে ব্যবহৃত প্রযুক্তি নিয়ে আমরা সবসময় পেটেন্ট-এর অধিকার সুরক্ষিত করতে ন্যায্য মূল্য পরিশোধে ইচ্ছুক। দূর্ভাগ্যবশত, নোকিয়া ন্যায্যভাবে তাদের পেটেন্ট লাইসেন্স করানোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। এখন তারা অ্যাপলের নিজস্ব উদ্ভাবন যেখানে তাদের কিছুই করা নেই এমন খাতে হওয়া আয়ের হার ধার্য করে অ্যাপলের কাছ থেকে বাড়তি অর্থ হাতিয়ে নিতে পেটেন্ট কৌশল ব্যবহার করছে।”

অ্যাকাসিয়া আর কনভারসেন্ট-কে এ নিয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য পাওয়া যায়নি। আর অ্যাপলের মামলা নিয়ে নোকিয়ার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অ্যাপল মামলা করার একদিন আগেই কানাডীয় প্রতিষ্ঠান কনভারসেন্ট-এর প্রধান নির্বাহী হিসেবে যোগ দেন বরিস টেক্সলার। তিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত অ্যাপলের পেটেন্ট লাইসেন্সিং ও কৌশল বিভাগের প্রধান ছিলেন।

অ্যাকাসিয়া হচ্ছে ক্যালিফোর্নিয়াভিত্তিক পেটেন্ট লাইসেন্সিং প্রতিষ্ঠান। চলতি বছর সেপ্টেম্বরেই তাদের এক অঙ্গপ্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ এনে ২২ মিলিয়ন ডলার জিতে নেয়। একইভাবে, সম্প্রতি কনভারসেন্টও অ্যাপলের বিরুদ্ধে এক পেটেন্ট মামলায় ৭৩ লাখ ডলার জিতে নেয়।