ফেইসবুকে ৩৬০ ডিগ্রি লাইভ ভিডিও

সোমবার ৩৬০ ডিগ্রি লাইভ ভিডিও ফিচার চালুর ঘোষণা দিয়েছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2016, 01:42 PM
Updated : 13 Dec 2016, 01:42 PM

এর মানে হচ্ছে ফেইসবুকে সরাসরি ভিডিও দেখার সময় ব্যবহারকারীরা ভিডিওটি ৩৬০ ডিগ্রি বা উপর-নিচ, চারপাশের ঘুরিয়ে দেখতে পারবেন।

বর্তমানে এই ভিডিও শুধু প্রকাশকরাই প্রচার করতে পারবেন আর এটি এখনও প্রতিষ্ঠানটির সব ব্যবহারকারীর জন্য দেওয়া হয়নি। ন্যাশনাল জিওগ্রাফির সহযোগিতায় যুক্তরাষ্ট্রের ইউটাহ অঞ্চলে মার্স ডেজার্ট রিসার্চ স্টেশন থেকে মঙ্গলবার এক ভিডিও সম্প্রচারের মাধ্যমে এই ফিচার উন্মোচন করা হবে।

আরও বেশি মানুষকে নিজেদের সাইটে আরও বেশি সময় ধরে রাখার চেষ্টায় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির জন্য লাইভ ভিডিও একটি গুরুত্বপূর্ণ ফিচার হয়ে দাঁড়িয়েছে, জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। এই ফিচারটিকে প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ হিসেবে দেখছেন প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। এ নিয়ে “আমরা লাইভ ভিডিও’র একটি সোনালি যুগে প্রবেশ করছি” বলেই মন্তব্য করেন তিনি।

ফেইসবুকের ভার্চুয়াল রিয়ালিটি খাত বিস্তারের চেষ্টায়ও এই পদক্ষেপ মিলে যায়। চলতি বছরের শুরুতে প্রতিষ্ঠানটি তাদের উচ্চমানের ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট অকুলাস রিফট বের করে। এর মাধ্যমে সামাজিক মাধ্যম ও ভিআর সুবিধা একসঙ্গে দেওয়ার পথ খুলে দেয় প্রতিষ্ঠানটি।

ফেইসবুক ছাড়াও গুগল, স্যামসাং, এইচটিসিস’র মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও ভিআর নিয়ে আগাচ্ছে। ভিআর কম্পিউটিংয়ের নতুন জোয়ার হবে বলে মত দিয়েছেন মার্ক জাকারবার্গ।