চীনা বায়ু শক্তি প্রকল্পে অ্যাপল বিনিয়োগ

স্মার্টফোনের পরিবর্তে চীনা বায়ু শক্তি উৎপাদন প্ল্যান্টে বিনিয়োগের চুক্তি করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এই চুক্তির মাধ্যমে চীনের নবায়নযোগ্য উৎস থেকে ১০০ শতাংশ শক্তি উৎপাদনের লক্ষ্যপূরণে সহায়তা করবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2016, 12:22 PM
Updated : 10 Dec 2016, 12:22 PM

সিএনএন জানিয়েছে, এই চুক্তির মাধ্যমে দেশটির বৃহৎ উইন্ড-টারবাইন প্রস্তুতকারক প্রতিষ্ঠান গোল্ডউইন্ড-এর অধীনস্থ ৩০ শতাংশ শেয়ার কিনতে যাচ্ছে অ্যাপল। তবে, চুক্তিতে কী পরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

অ্যাপলের পরিবেশ বিভাগের ভাইস প্রেসিডেন্ট লিসা জ্যাকসন জানান, এ পর্যন্ত এটিই বিশুদ্ধ শক্তি প্রকল্পে অ্যাপলের সবচেয়ে বড় বিনিয়োগ। আর বায়ু শক্তি প্রকল্পে এটিই প্রতিষ্ঠানটির প্রথম বিনিয়োগ।

এর আগে পরিবেশ সংস্থা ‘গ্রিনপিস’ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে বলে যে তারা চীনে প্রচুর শক্তি ক্ষয় করে। নতুন চুক্তির মাধ্যমে সেটিরই কিছুটা ক্ষতিপূরণ করার চেষ্টা করছে অ্যাপল।

এই বায়ু প্রকল্প চীনা গ্রিডে ২৮৫ মেগাওয়াট বিশুদ্ধ শক্তি যোগ করবে বলে জানানো হয়েছে।

ফেইসবুক এবং গুগলের মতো অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও শতভাগ নবায়নযোগ্য শক্তি লক্ষ্যে কাজ করছে। চলতি বছরের শুরুতে গুগল জানায় ২০১৭ সালেই তাদের লক্ষ্যে পৌঁছাবে প্রতিষ্ঠানটি। আর মাইক্রোসফট জানিয়েছে ২০১৪ সাল থেকেই তারা শতভাগ নবায়নযোগ্য শক্তি দিয়ে কাজ করছে।