জাপানে বয়স্কদের জন্য কিউআর স্টিকার

জাপানে স্মৃতিভ্রমের শিকার বয়স্ক ব্যক্তিদের জন্য বের করা হয়েছে নতুন কিউআর স্টিকার। স্টিকারগুলো এসব ব্যাক্তির হাত এবং পায়ের নখে লাগিয়ে দেওয়া হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 01:56 PM
Updated : 9 Dec 2016, 01:56 PM

‘ডিমেনশিয়া’ বা স্মৃতিভ্রম এমন একটি রোগ যার কারণে ব্যক্তি তার পরিচয়, বাসস্থান ভুলে যায়। এ ধরনের বয়স্ক ব্যক্তিদের হারিয়ে যাওয়া প্রতিরোধ করতে জাপানের একটি শহরে চালু করা হয়েছে কিউআরকোড স্টিকার, জানিয়েছে বিবিসি।

এই স্টিকারটির কিউআরকোড স্ক্যান করলে ঐ ব্যক্তির পরিচয় এবং তার আত্মীয় স্বজনের সঙ্গে যোগাযোগের নাম্বার পাওয়া যাবে। কিউআরকোডে প্রত্যেকের জন্য আলাদা পরিচিতি নাম্বার থাকবে।

এক সেন্টিমিটার বর্গাকার স্টিকারটি এ ধরনের রোগীর হাত বা পায়ের নখে লাগিয়ে দেওয়া হবে। এটি পানি নিরোধী হওয়ায় প্রতিটি স্টিকার দুই সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয়।

পুলিশ হারিয়ে যাওয়া এসব ব্যক্তির কোডটি স্ক্যান করে তার তথ্য জেনে তার আত্মীয় স্বজনদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এ ধরনের প্রযুক্তি জাপানে প্রথম। এ মাসেই প্রথম দেশটিতে এই প্রযুক্তি চালু করা হয়েছে।

বর্তমানে এ ধরনের রোগীর জন্য পোশাকে লাগানোর স্টিকার পাওয়া যায়। কিন্তু তারা সব সময় এসব পোশাক পড়েন না। এজন্য নতুন কিউআর স্টিকার বেশি কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে এক মুখপাত্র বলেন, এই প্রযুক্তির একটি “চমৎকার সুবিধা রয়েছে”। “পোশাক এবং জুতোর জন্য আগে থেকেই পরিচিতি স্টিকার রয়েছে কিন্তু রোগীরা সবসময় সেগুলো পরিধান করেন না।”

বর্তমানে জাপানে বয়স্ক ব্যাক্তির সংখ্যা অনেক বেড়েছে। দেশটির এক চতুর্থাংশ নাগরিকের বয়স ৬৫ বছরের উপরে। ২০৫৫ সালের মধ্যে এর সংখ্যা ৪০ শতাংশে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। যেখানে এই সময়ের মধ্যে দেশটির বর্তমান জনসংখ্যা ১২ কোটি ৭০ লাখ থেকে কমে নয় কোটিতে আসার সম্ভাবনা রয়েছে।