সাউন্ডক্লাউড থেকে মুখ ফেরাল স্পটিফাই

প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান সাউন্ডক্লাউড-কে কিনতে কয়েক মাস ধরে আলোচনা চালানোর পর না কেনার সিদ্ধান্ত নিয়েছে মিউজিক স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠান স্পটিফাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 09:05 AM
Updated : 9 Dec 2016, 09:05 AM

এই আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ খবর জানিয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ।

চলতি বছর সেপ্টেম্বরে অর্থবিষয়ক ব্রিটিশ দৈনিক ফিনান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানায়, ক্রয়চুক্তি নিয়ে এই দুই ইউরোপীয় প্রতিষ্ঠানের মধ্যে আলোচনা চলছে। এবার টেকক্রাঞ্চ জানিয়েছে, শেয়ারবাজারে আসার পদক্ষেপ নেওয়ার পর এই চুক্তির নেতিবাচক প্রভাব নিয়ে ভীত স্পটিফাই আর এ কারণেই ভেস্তে যাচ্ছে এই আলোচনা।

স্পটিফাই আনুষ্ঠানিকভাবে কিছু নিশ্চিত না করলেও কয়েকটি সংবাদ প্রতিবেদন থেকে জানা যায়, সামনের বছরটা ভারসাম্য রেখেই পার করতে চায় প্রতিষ্ঠানটি।

কেন স্পটিফাই সাউন্ডক্লাউড-কে কেনা থেকে সরে এল? এমন প্রশ্নের ব্যাখ্যায় টেকক্রাঞ্চ-এর ওই সূত্র বলে, “সম্ভাব্য আইপিও বছরে বাড়তি লাইসেন্সিংয়ের মাথাব্যথা নেওয়ার প্রয়োজন নেই প্রতিষ্ঠানটির।” 

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি থেকে যোগাযোগ করার চেষ্টা করা হলে স্পটিফাই-এর কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি আর সাউন্ডক্লাউড কোনো মন্তব্য প্রকাশে অস্বীকৃতি প্রকাশ করেছে।

চলতি বছর যুক্তরাজ্য আর আয়ারল্যান্ডে নিজেদের গ্রাহক মিউজিক স্ট্রিমিং সেবা বিস্তৃত করার মাধ্যমে স্পটিফাই-কে ‘চ্যালেঞ্জ’ করার নতুন পদক্ষেপ নেয় সাউন্ডক্লাউড। এই প্রতিষ্ঠানটি ছাড়াও অন্যান্য প্রতিষ্ঠান বিশেষত অ্যাপল মিউজিকের সঙ্গে পাল্লা দিতে হচ্ছে স্পটিফাই-কে।

সম্প্রতি অ্যাপল মিউজিক তাদের গ্রাহক সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে বলে ঘোষণা দেয়। তবে, স্পটিফাই ইতোমধ্যে চার কোটিরও বেশি অর্থ পরিশোধ করে এমন গ্রাহক নিয়ে অনেক সামনে অবস্থান করছে।