রাশিয়ায় নিষিদ্ধ হতে পারে ফিফা ১৭

সমকামীতা প্রচারণার অভিযোগে সংসদ সদস্যদের প্রস্তাবের প্রেক্ষিতে রাশিয়ায় নিষিদ্ধ হতে পারে ইএ স্পোর্টস-এর ফুটবল্ভিত্তিক গেইম ফিফা ১৭, জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেন্ডেন্ট।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 05:27 PM
Updated : 8 Dec 2016, 05:27 PM

গেইমটির নির্মাতারা সম্প্রতি নতুন একটি ফিচার যুক্ত করে। এতে গেইমাররা এলজিবিটি স্টোনওয়ালের ‘রেইনবো লেসেস’ প্রচারণার অংশ হিসেবে গেইমে সমকামীতার লড়াইয়ের সমর্থনে তাদের ভার্চুয়াল খেলোয়াড়দের জন্য রংধনু রঙের কিট নির্বাচন করতে পারবেন।

কিন্তু রুশ সংসদ সদস্যরা দেশটির যোগাযোগ পর্যবেক্ষকদের কাছে লেখা এক চিঠিতে সুপারিশ করেছেন যে, এটি ২০১৩ সালের ‘সমকামীতা প্রচারণা’ সংক্রান্ত আইন লঙ্ঘন করেছে।

দেশটিতে শিশুদেরকে স্বাস্থ্য ও বিকাশের জন্য ক্ষতিকারক তথ্য থেকে সুরক্ষায় বিশেষ আইন রয়েছে যার মধ্যে অপ্রচলিত যৌন সম্পর্ক প্রচার করে এমন তথ্যও অন্তর্ভুক্ত।  

কমিউনিস্ট পার্টির সংসদ সদস্য ভেলেরি রাসকিন ইজভেস্টিয়া বলেন, “এটি যাচাই করা প্রয়োজন যে কম্পিউটার গেইম ফিফা ১৭ একটি নির্দিষ্ট বয়সের জন্য উপযুক্ত কিনা এবং এটিও নিশ্চিত করতে হবে যে গেইমটি রাশিয়ার প্রচলিত আইন ভঙ্গ করছে কিনা।”

আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মুখে ২০১৩ সালে বিতর্কিত ‘সমকামী প্রচারণা আইন’ চালু করে রাশিয়া।

স্টোনওয়ালের রেইনবো লেসেস প্রচারণা ম্যাচ চলাকালীন খেলোয়াড়দের রংধনু রঙের লেইস পড়তে দেয়। ফুটবলে সমকামীতা শেষ করাই এর মূল লক্ষ্য। এখন পর্যন্ত যুক্তরাজ্যে কোনো পেশাদার সমকামী ফুটবলার খুঁজে পাওয়া যায়নি। যদিও গবেষণায় দেখা গেছে প্রতি দশজন ব্রিটিশ পুরুষের মধ্যে একজন সমকামী। 

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ব্রিটিশ দৈনিকটিকে জানিয়েছে ফিফা ১৭’র সমালোচনা রাশিয়ার সমকামিতা অসহিঞ্চুতা’র সর্বশেষ উদাহরণ। দেশটিতে হতে যাওয়া ফুটবল বিশ্বকাপের ঠিক দেড় বছর আগে এমন ঘটনাকে ভাল চোখে দেখছেন না অনেকেই।  

এলজিবিটি অধিকার বিষয়ে সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়া ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। ২০১৩ সালের জরিপে দেখা গেছে ৭৪ শতাংশ রুশ নাগরিক সমাজব্যবস্থায় সমকামীতা গ্রহণ করা উচিত বলে  বিশ্বাস করেন না।