সেলিব্রিটিদের অ্যাকাউন্ট হ্যাকারের কারাদণ্ড

সেলিব্রিটিদের কাছ থেকে অপ্রকাশিত মুভি ও চিত্রনাট্য আর যৌনতাপূর্ণ ভিডিও চুরির দায়ে এক হ্যাকারকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 05:25 PM
Updated : 8 Dec 2016, 05:25 PM

আলোঞ্জো নোলেস নামের এই ব্যাক্তি সেলিব্রিটিদের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করেন। অ্যাকাউন্টগুলো থেকে কনটেন্টগুলো হাতিয়ে নিয়ে বিক্রির উদ্দেশ্যে তিনি এই হ্যাক করেন বলেন জানিয়েছে বিবিসি। হ্যাকের ক্ষেত্রে পাসওয়ার্ড পাওয়ার জন্য তিনি ভাইরাস আর ভুয়া নিরাপত্তা নোটিফিকেশন ব্যবহার করেন।

বাহামাস-এর এই হ্যাকার যুক্তরাষ্ট্রে এই কনটেন্টগুলো বিক্রি করতে যান। সেখানে একজনের কাছে বিক্রির জন্য আলাপ করতে গেলে ওই ব্যাক্তি যে একজন পুলিশের গুপ্তচর তা তিনি জানতেন না। সেখানেই আটক করা হয় তাকে।

মার্কিন বিচার বিভাগ ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিস জানিয়েছে, নোলেস-এর কাছে ১৩০ জন সেলিব্রিটির ফোন নাম্বার আর ইমেইল অ্যাড্রেস-এর ঠিকানা ছিল। ওই সেলিব্রিটিদের মধ্যে অভিনেতা, সঙ্গীতশিল্পী আর অন্যান্যরাও ছিলেন। তিনি ২৫ টি অপ্রকাশিত মুভি, আর টিভি নাটকের চিত্রনাট্য, ব্যাংকিং তথ্য আর ভিডিও হাতিয়ে নেন।

২০১৫ সালের ডিসেম্বরে এক রেডি অনুষ্ঠান উপস্থাপকের কাছে হাতিয়ে নেওয়া চিত্রনাট্যগুলো বিক্রির চেষ্টা করেন নোলেস। সে সময়ই তাকে নিয়ে সতর্ক হয় আইনশৃংখলা প্রণয়নকারী সংস্থাগুলো। পুলিশের ঐ গুপ্তচর তার সঙ্গে যোগাযোগ করলে নোলেস জানান, তার কাছে এমন আরও অনেক চিত্রনাট্য আছে, যেগুলোর দাম “কয়েক লাখ ডলার” হবে।

হাতিয়ে নেওয়া চিত্রনাট্যগুলোর মধ্যে একটি ছিল র‍্যাপার টুপাক শাকুর-এর জীবনী নিয়ে বানানো মুভি।