প্রযুক্তি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ট্রাম্প

সামনের সপ্তাহে সিলিকন ভ্যালি’র প্রযুক্তি খাতের কর্মকর্তাদের সঙ্গে বৈঠিক করবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 04:05 PM
Updated : 8 Dec 2016, 04:05 PM

ইতোমধ্যে মার্কিন প্রযুক্তি খাতের প্রতিনিধিদের এই বৈঠকের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

ওই বৈঠকে ওরাকল-এর সহ-প্রধান নির্বাহী সাফরা ক্যাটজ যোগ দেবেন বলে সিএনএন-কে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র। সেই সঙ্গে সিসকো প্রধান চাঙ্ক রবিন্সও উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন সিসকো’র এক মুখপাত্র। রবিন্স নিজে রিপারলিকান হলেও নির্বাচনের আগে তিনি ট্রাম্প-কে সমর্থন দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন। সেই সঙ্গে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে ‘চমৎকার প্রার্থী’ হিসেবেও আখ্যা দিয়েছিলেন তিনি।

ফেইসবুক আর সেলসফোর্স ওই বৈঠকে উপস্থিতি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। গুগল, অ্যামাজন, অ্যাপল আর টেসলা’র প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি বলে জানায় সিএনএন।

নির্বাচনী প্রচারণাকালীন অ্যামাজন, সেলসফোর্স, লিংকডইন, নেটফ্লিক্স আর অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ট্রাম্পকে প্রকাশ্যে সমালোচনা করেছিল। সিলিকন ভ্যালির একজন বিশিষ্ট ভেনচার ক্যাপিটালিস্ট ট্রাম্প-কে হিটলারের সঙ্গে তুলনা করেছিলেন। ট্রাম্প-কে নিয়ে বিদ্রুপ করতে একটি কার্ড গেইম ছেড়েছিল লিংকডইন। অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানই তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য অর্থের যোগান দেয়।

প্রার্থী থাকাকালীন ট্রাম্প অ্যাপল বর্জনের হুমকি দেন ও অ্যামাজনের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট লঙ্ঘনের অভিযোগ করেন। ট্রাম্পের অভিবাসী নীতির সমালোচনা করেছিলেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

সম্প্রতি ট্রাম্প-কে নিজেদের নীতিমালার গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরে চিঠি পাঠায় ফেইসবুক, অ্যামাজনসহ মার্কিন ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠানগুলো।