অ্যাপল নয়, স্যামসাংয়ের পক্ষে মার্কিন সুপ্রিম কোর্ট

দীর্ঘ দিন ধরে চলে আসা অ্যাপল-স্যামসাং পেটেন্ট মামলায় স্যামসাংয়ের পক্ষেই গেল মার্কিন সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2016, 10:37 AM
Updated : 7 Dec 2016, 10:37 AM

আইফোনের পেটেন্ট চুরির দায়ে স্যামসাংকে ৩৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার জরিমানা গুণতে হবে, আগের এমন রায় বাতিল করে দিয়েছে সুপ্রিম কোর্ট। ১৮৮৭ সালের এক আইনের অধীনে পেটেন্ট লঙ্ঘনের দায়ে স্যামসাংকে “পুরো লাভ” অ্যাপলকে দিয়ে দিতে হবে, আগের রায়ের এমনটাই বলা হয়েছিল। কিন্তু এবার যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত জানিয়েছে, সব লাভ দিয়ে দেওয়ার আদেশ ভুল, এর কারণ হচ্ছে স্যামসাংয়ের ডিভাইসের ছোট একটি অংশ ওই পেটেন্ট লঙ্ঘনের মধ্যে পড়ে।

বহুদিন ধরে চলা দ্বন্দ্বের অবসান ঘটতে যাচ্ছে, এত জলদি এমনটা ভাবার কোনো কারণ নেই। এবার এই মামলা আবার নিম্ন আদালতে পাঠানো হবে। সেখানেই ধার্য করা হবে অ্যাপলকে দিতে স্যামসাংয়ের ক্ষতিপূরণের অংক, জানিয়েছে বিবিসি।

বিশ্বের শীর্ষস্থানীয় এই স্মার্টফোন প্রতিদ্বন্দ্বীদ্বয় পেটেন্ট নিয়ে ২০১১ সাল থেকেই বিতর্কে জড়িত। আইফোনের পেটেন্ট, নকশা আর ট্রেডমার্কের নীতি লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত করে অ্যাপল স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করলে এই বিতর্কের সূচনা হয়।

২০১২ সালে আদালত অ্যাপলকে ১০৫ কোটি মার্কিন ডলার পরিশোধে স্যামসাংকে নির্দেশ দেয়। তখন থেকে স্যামসাং এই অংক কমানোর চেষ্টা করছে।

২০১৫ সালের মে-তে স্যামসাংয়ের প্রচেষ্টা কিছুটা হলেও কাজে দেয়। সে সময়, ইউএস কোর্ট অফ আপিল ফর দ্য ফেডারেল সার্কিট ট্রেডমার্কের দায়ে ধার্য করা ক্ষতিপূরণ কমিয়ে দেয়। যদিও দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটিকে আইফোনের সামনের দিকের বৃত্তাকার কোণা আর সরু রঙ্গিন আইকনের গ্রিডের নকশাসহ পেটেন্ট নীতি লঙ্ঘনের দায়ে দাঁড় করায় আপিল বিভাগ।

এদিকে অপর এক পেটেন্ট মামলার জন্য ২০১৫ সালের ডিসেম্বরে স্যামসাং অ্যাপলকে ৫৪ কোটি ৮২ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ প্রদান করে।