ফের রকেট উৎক্ষেপণে স্পেসএক্স

লঞ্চপ্যাডে রকেট বিস্ফোরণের তিন মাস পর ফের রকেট উৎক্ষেপণের প্রত্যাশা করছে মহাকাশযান প্রস্তুতকারক ও মহাশূন্যে পরিবহন সেবাদাতা  মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2016, 12:54 PM
Updated : 4 Dec 2016, 12:54 PM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানায়, ৬০টিরও বেশি উপগ্রহের মাধ্যমে যোগাযোগ সেবা দেওয়া ইরিডিয়াম কমিউনিকেশন বৃহস্পতিবার এক ঘোষণায় জানায়, তারা তাদের পরবর্তী প্রজন্মের উপগ্রহের প্রথম ব্যাচ ১৬ ডিসেম্বর একটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করেছে। যদিও এটি সম্পূর্ণরূপে নির্ভর করছে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএফএ) এর অনুমতির উপর। বর্তমানে ১ সেপ্টেম্বরের লঞ্চপ্যাড দুর্ঘটনার তদন্ত পর্যালোচনা করছে এফএফএ। 

এ বিষয়ে ইরিডিয়াম-এর প্রধান নির্বাহী ম্যাথিউ জে. ডেসচ জানান, তারা তদন্তে অংশগ্রহণ করেছেন এবং স্পেসএস-এর দুর্ঘটনা পরবর্তী প্রাথমিক ব্যাখ্যা ঠিকমতো পর্যালোচনা করেছেন। “আমি আমাদের উপগ্রহ উৎক্ষেপণের অনুমতি দিতাম না যদি না আমি নিশ্চিত হতাম”-যোগ করেন তিনি।

অন্যদিকে, এফএফএ জানিয়েছে তদন্ত এখনও চলছে এবং তারা এখনও উৎক্ষেপণের অনুমোদন দেয়নি।

কেপ ক্যানেভেরাল বিমান বাহিনী ঘাঁটির কেনেডি স্পেস সেন্টারের ঠিক দক্ষিণে অবস্থিত স্পেসএক্স-এর প্রধান লঞ্চ প্যাড ১ সেপ্টেম্বর দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ হয়। একটি ফ্যালকন ৯ রকেটে পূর্বনির্ধারিত রুটিন প্রি-ফ্লাইট পরীক্ষার জন্য জ্বালানী সরবারহ করার সময় আগুন ধরে যায় এবং বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে দুইশ’ কোটি ডলার মূল্যের একটি ইসরায়েলি উপগ্রহ ধ্বংস হয়ে যায়, যা ফেইসবুক আফ্রিকা ও অন্যান্য স্থানে ইন্টারনেট সেবা সম্প্রসারণের লক্ষ্যে ব্যবহার করার পরিকল্পনা করেছিল। কিন্তু বিস্ফোরণের ফলে সর্বমোট ক্ষয়ক্ষতির হিসাব দিতে অস্বীকৃতি জানিয়েছে স্পেসএক্স। বর্তমানে এক হাজার কোটি মার্কিন ডলারেরও অধিক মূল্যের প্রায় ৭০টি অভিযান পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে, ঠিক কী কারণে সেপ্টেম্বরের দুর্ঘটনা ঘটেছিল তার কোনো প্রযুক্তিগত বিবরণ দেয়নি স্পেসএক্স।